Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

সাধ, সাধ্য ও সাধনা

সাধ, সাধ্য ও সাধনা

1 min
292


বৈদেহী বিচিত্র বার্তা শুনিতে কি পাও ?

না বলা কথারা সবে শিশির সন্ধ্যায় ,

অভিষিক্ত দায় ভার কা'রে দিয়ে যাও ,

নিশীথ বিভূতিমালা রজনীগন্ধায় ?


আচম্বিতে করতল করি' প্রসারিত ,

কিশোর কিশোরীশুন্য বনবীথি পত্রে,

ধূমায়িত গিরিতটে আশা অবারিত ,

বৃথা চেষ্টা করি তাহে ঢাকি ছত্রে ছত্রে ।


বসন্ত হরিৎ বর্ণ নীহারিকা পুঞ্জে ,

স্বয়ম্ভু সঙ্গীতে মম চপল হৃদয় ,

ভ্রমর ভ্রমরীসম পত্যপুঞ্জে গুঞ্জে,

সাধ্যমত সাধনার বিক্ষিপ্ত প্রত্যয় ।


সাধের স্বাদিষ্ট মোহ সুখের ক্রন্দন,

আশা নিরাশার দ্বন্দ্ব কুসুমে চন্দন ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics