Sayani Banerjee

Inspirational

5.0  

Sayani Banerjee

Inspirational

পাশ ফেল

পাশ ফেল

1 min
356


চলতি পথে পরীক্ষাগুলো 

ভিন্ন মতে ছন্নছাড়া ,

বিচারাধারার পাশ কাটিয়ে 

কখনো জেতা কখনো হারা l 


খাতার ভাঁজে লাল কালির 

নম্বরগুলো বাড়ে কমে ,

জীবন খাতার পাতাগুলোয় 

অভিজ্ঞতার ধুলো জমে l 


গন্ডি মাঝে কে পাশ আর 

ফেলের মাশুল কেই বা গোণে -

সফলতার শীর্ষ গুলো 

যোগ্য লোকের আসন বোনে l 


আলাদা আলাদা প্রশ্নপত্র 

উত্তর গুলো যে যার মতো ,

দৃষ্টিভঙ্গির ভেদ ভাবনায় 

পরীক্ষা চলে রোজ নিয়ত l 


বিচার করলে পাশ ফেল 

সাময়িক এক অঙ্ক কষা ,

জানা জিনিস মন ফস্কে 

ভুলের ভারে হারিয়ে আসা l 


প্রতিযোগিতায় এগোচ্ছে কেউ ,

কেউ পিছিয়ে নিজের দোষে -

অন্তে সবাই সংখ্যা গুলোয় 

পাশ ফেলের হিসাব কষে ll


Rate this content
Log in