Atanu Ganguly

Classics Fantasy Inspirational

4.0  

Atanu Ganguly

Classics Fantasy Inspirational

নজরুলের প্রতি

নজরুলের প্রতি

1 min
132


তোমার ফিরে আসা খুব দরকার

যে ঝড় তুমি এনে ভেঙে দিয়েছিলে,

শতজন্মের অত্যাচারের "লৌহ কপাট"

তোমারই নারী আশার প্রদীপ জ্বালে ।


ঘরে ঘরে খোঁজে তোমাকে

"অরুণকান্তি কে" তুমি "যোগী ভিখারী"। 

 "তুফানে ও ঝড়ে" চারিদিক ছেয়ে

উড়াও ব্যার্থ ধুলা, তুমি তো সেই দিশারি। 


"মাতৃ-মন্দিরে" শতশত "কান্ডারী"-কে জাগিয়ে তুলেছিলে 

হাসি মুখে তারাই দিয়েছিলো কত না "বলিদান"। 

আজ তারা সব কোথায়? 

তারা কি এখনো "ঘুমে অচেতন"।


তুমি ছাড়া কে বাঁধবে তাদের

কে বলে দেবে "কোথায় বৃন্দাবন"।

 "শূন্য এই বুকে" ফিরে এসো 

তুমি নও হিন্দু, হলেই বা মুসলমান।


দাও ফিরিয়ে সেই "নীল যমুনার জল"

"মাদলিয়া তালে তালে" সাম্যর গান। 

"পরদেশী মেঘ" লুকিয়ে অন্তরালে,

বুলবুলি নার্গিস বনে তোলে নীরবে তান । 


"অন্তরে আছো তুমি" চির দরদী কবি 

তুমি বলেছিলে "পরজনমে দেখা হবে" ।

 সবই "বহিয়া চলেছে আগের মতন " 

জানি আবার গোঠে বাঁশি বাজবে।


Rate this content
Log in