Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

3  

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

নিজেকে চেনা

নিজেকে চেনা

1 min
114


আজকাল আর কারো সাথে মিশি না -

তিমির নিশীথও পারেনি আমায় ছুঁতে,

বড় বিলায়েতি দিনগুলো সব ; নিশি না -

সাগরও দেয়নি তার বুকে আমায় শুতে ।

আজকাল আর নিজেকে নিয়ে ভাবি না -

আমার গল্পের প্রতিটি শব্দে শুধু তুমি ,

হাঁটুজলে আমি ধুতি খুলে আর নাবি না -

দু'চোখের জল জানি শুষে নেবে ভূমি ।

নতুন করে কে চিনিয়ে দেয় নিজেকে -

কেই বা বলে 'ওরে তুই বুনো পশু না' !

শ্রদ্ধা ভক্তি ঢেলে দেওয়া দেব-দ্বিজেকে -

মানুষ রে তুই দিকপাল অষ্টবসু না ।


আজকাল আর নতুন ভাবনা আসে না -

চলছে চলুক - এমনি করেই দিন রাত ,

তারাগুলো ফোটে ; চাঁদ মুখ তবু হাসে না -

অভাবে নয় স্বভাবে হাতাই তোর ভাত ।

নিজেকে জানা তখনি সফল হবে -

বিষ্ঠা চন্দন সমজ্ঞান হবে চেতনে ,

ভেদাভেদ জ্ঞান যতই হৃদয়ে রবে -

দ্বন্দ্বের হাওয়া ছন্দে দোলাবে কেতনে ।

আজকাল আর ভাবি না কাউকে নিয়ে -

অন্তর্বাণী বধিরও যে পায় শুনতে,

কি হবে ভেবে ঘাত প্রতিঘাত দিয়ে -

হবেই যখন পারাণির কড়ি গুনতে !



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy