Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Abstract Fantasy

5  

Paula Bhowmik

Abstract Fantasy

প্লেটোনিক লাভ

প্লেটোনিক লাভ

1 min
479


কাম-গন্ধ-হীন প্রেম, যেন তা সোনার পাথর বাটি,

কস্তুরী মৃগ হেন মানুষ খুঁজে চলে আজীবন,

তা না পাওয়া মানে মনুষ্য জনম বৃথা, এ জীবন মাটি।

কথাটা অবাস্তব মনে হলেও, জেনো, একদম খাঁটি !

প্রেম মানে না কোনো বারণ কিংবা কারও শাসন,

প্রেম নির্ভিক, গৈরিক, মীরা তেজেছে রানীর আসন।

মধ্যযুগীয় এলিট মহিলার ও কোনো নাইটের প্রেম,

নাটক-নভেলের বিরহাত্মক বা মিলনাত্মক পরিনতী,

জীবনের নানা উত্থান, পতনেই নাটকের পরিসমাপ্তি।

পশু ও মানুষের ভালোবাসায় আছে তফাৎ খানিক,

মানুষ এই সহজ কথাটা কিছুতেই মানতে চায়না ,

যে , ইচ্ছে করে কখনও প্রেমে পড়া যায় না।

কখন যে প্রেম হয়ে যায় তা বূঝতে পারা যায়না।

চিরন্তন প্রেমের খবর আছে কারো কারো কাছে,

এ্যারিস্টটল ও প্লেটো সেই সব কথা লিখে গেছে।

প্লেটোনিক লাভ কথাটা কি আর এমনিই হয়েছে ?

এমন প্রেম যে দুহাতে বিলিয়ে দিয়ে কখনো তৃপ্ত নয়,

বোধ হয় নিজের অর্জিত গরীমাটুকুও দিয়ে দেয়।

এ প্রেম কখনও কোনো কিছু পাওয়ার আশা করেনা।

এ প্রেম কখনও দয়িতকে ভুলে যেতে পারেনা,

এ প্রেম মুখ ফুটে কাউকে মনের কথা বলেনা।

এ প্রেম মুখে হাসি,চোখে জল ধরে রাখতে জানে না,

এ প্রেম যৌনতার চাহিদা কাকে বলে, তা বোঝেনা।

এ প্রেম চলার পথের কাঁটার আঘাত টের পাযনা,

এ প্রেম রক্তাক্ত পায়ে অনন্ত পথে চলতে ভয় পায় না।

এ প্রেম পেয়ে গেলে,আর স্বর্গ সুখের চাহিদা থাকেনা,

এ প্রেম এলে জীবনে সুখ দুঃখ এক বলে মনে হয়,

এ প্রেমে কষ্ট-অমৃত অঞ্জলি ভরে পান করে নেয়।

এ প্রেমে সুখকে তেমনই ভালোবেসে বরণ করে নেয় ,

দুঃখকে শুধু শুধু দূরে ঠেলে দিতে মন নাহি চায়।

এ প্রেম জীবনে এলে দুঃখকেও সুখ বলে মনে হয়।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract