Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

মধুচন্দ্রিমা

মধুচন্দ্রিমা

1 min
252


আচরণে চরণে জাগৃতি ;

মুখময় অভিসারী তন্দ্রা ,

জোছনা শোচনে ' কো জাগ্রতি' ;

এবে তবে যাবে মধুচন্দ্রা ।

শিথিল শিশির নিবাসে ,

পল্লবী আঁখি জলে ভাসে,

নবঘন নীল মনাকাশে,

দুরু দুরু রব মেঘমন্দ্রা ,

এবে তবে যাবে মধুচন্দ্রা।

ঝর ঝর নির্ঝর সুরে,

তরুলতা ডানা মেলি' উড়ে,

হেথা সেথা আর কতদূরে,

রেল পথে জ্ঞানদাস কন্দ্রা ,

এবে তবে যাবে মধুচন্দ্রা ।

মরু মেরু উভয় প্রদেশে,

জল , বায়ু, আহারাদি শেষে,

ভ্রমর ভ্রমরা হেসে হেসে,

ভ্রমণের শ্রম নহে সন্দ্রা,

এবে তবে যাবে মধুচন্দ্রা ।

****************************

পাদটীকা :: জ্ঞানদাস কন্দ্রা - কাটোয়া- আমোদপুর লাইনের একটি ছোট্ট সুন্দর ন্যারোগেজ রেলস্টেশন যা এখন ব্রডগেজে রূপান্তরিত।

সন্দ্রা কথাটির সঠিক অর্থ স্বাভাবিক।🙏

******************************************



Rate this content
Log in

Similar bengali poem from Classics