STORYMIRROR

Madhuri Sahana

Tragedy Others

4.0  

Madhuri Sahana

Tragedy Others

কদলীবালা

কদলীবালা

1 min
191


ষোলোকলা ভালোবাসা এখনও বন্দি আছে স্মৃতিতে

জেলের আসামীর মতো মাঝে মাঝে দাঁত খিঁচিয়ে ওঠে 

যেন মৃগী রোগে ধরেছে।

ভালবাসার গৌরবে ঝোলা ভরা দায়-দায়িত্ব।

এখুনি যেন কোনো নেকুপুসু বায়না বা আদিখ্যেতা করবো।

আলো তাপ মাখা প্রেমের অগ্নিশিখা এখন নিভা হারিকেন।

হিসাব মিলিয়ে রোজকার ষোলয়ানা খরচ।

বেহিসেবী রংঢং বাক্সবন্দী কদলীবালা।

নিঃশ্বাস চলছে আধমরা বিশ্বাসের।

ইচ্ছেরা ক্ষয় রোগে ধুকে ধুকে কঙ্কালসার।

আশাগুলো ভাঙাচোরা খোড়া পথে ঠেলে ঠেলে বোঝা।

অবিশ্রান্ত পরিশ্রম করে যে তাসের ঘর বানানো 

সেখানেও ঠাঁই নাই মনে ভয়।

আগুনপাখি নিজের বাসায় আগুন দিয়ে পুড়ে মরে,

অদৃষ্টের পুনরায় জন্ম হয়।

ভষ্মের সাথে আগুনের যোগ প্রেতাত্মার।

আগুনে পুড়ে ছাই হয়েছে স্বপ্ন

তাই বুঝি প্রেতাত্মারা পিছু নিয়েছে আবার।

ষোলোকলা ভালোবাসা এখনও বন্দি আছে স্মৃতিতে।


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy