Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Madhuri Sahana

Abstract Others

3  

Madhuri Sahana

Abstract Others

ছল

ছল

1 min
221


বড় হিংস্র শঠ এই ছলনা

শান্তি টুকু কেড়ে , অন্তরে অশান্তি দেয় ।

চেতনার গভীর থাকা বোধগুলো শেকলে বাঁধা ।

প্রিয় সম্পর্কদের জন্য বেদনাই অভিকর্ষ ।

বেদনা শূণ্য হৃদয় শেকড় ছেঁড়া বৃক্ষ ।

বেদনা মুক্ত হতে বন্ধনেই ফিরে যাওয়া ।

রক্তের সম্পর্কগুলোর প্রতি স্পর্শকাতরতা 

কখনোবা স্বার্থপরতা মনে হয় ।

দুঃখ আসে অপেক্ষায় থাকে প্রহর । 

দুঃখের বিপ্রতীপে আসেনা সুখ ।

সুখের খোঁজে সময় চলে যায় ।

ফাঁকিটাই আত্মসাৎ করি নিজের মনে করে ।

ফাঁকিটাই বুঝি ভবিতব্য ?

ভরাট হলে শূন্যে বিলীন হওয়া চলেনা ।

আত্মা অবিনশ্বর তাই মহাশূন্যের সাথে তার যোগ ।

মহাশূন্য ! সেই বিরাটের সাথে আত্মার পরিচয় !

এ'এক চরম বিস্ময় । 

অভিকর্ষের বিপরীতে ভরশূন্য অবস্থা , 

মায়াহীন কায়াহীন অন্তহীন শুধু তমসা ।

হয়তো সেও এক ছলনা ।

কাঙ্খিত কি ? 

এ এক জিজ্ঞাসা !!

সৃষ্টির মায়াজাল ভেদ করে কি রহস্য উন্মোচন হবে ?

তাতে মানবের ভুমিকা কতটুকু ?

অতি মানবীয় যা , তার স্বরুপ কতটা ব্যপ্ত ?

আত্মসমর্পণ না আত্মবিসর্জন ?

কাল শুধু ভক্ষণ করে , বর্জ কিছু কি নেই ?

কালরুপ তমসাই কি উপাস্য ?

কিন্তু কেন ? ভয় !!

ভয় থেকেই ভক্তি !!

আর তাই বেদনা মুক্ত হতে বন্ধনেই ফিরে যাওয়া ।

আত্মজনের জন্য প্রেমেই ভয় আর সেখানেই ভক্তি ।

দেবালয় মনুষ্য সৃষ্ট ; 

সেখানে দেবতা অধিষ্ঠান করেন না ।

সমুদ্রের গভীরে ডুবে থাকা রত্ন 

মানুষের হৃদয়ের মানবতাই দেবতা ।

সকল শুভবুদ্ধির উৎপত্তি স্থল ।

দুষ্টের দমন ও শিষ্টের পালন সেখানেই ।

সংসারের প্রতি মায়াই মানুষকে মানবিক করে ।

মায়ামুক্তির ছলনায় কেউ ভুলোনা।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract