Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational

5  

Nityananda Banerjee

Classics Inspirational

হাতের মুঠোয়

হাতের মুঠোয়

1 min
441


কাহার তর্জনী হেরি' ভর অনামিকা ;

শুরু হয় পথচলা হাতে হাত রেখে,

ধর মোর হাত ওগো ধর্ষিতা গণিকা ;

সুকঠিন শিক্ষা দেব ; লোকে যাতে শেখে।


অচল শাসনতন্ত্র দুর্বৃত্ত রাজন ,

শোষণ দুষ্কৃত্যায়ন পেশা রাজনীতি,

সকল জনের তরে আমি অভাজন,

সমূলে নির্বংশ করি' দেখাইব প্রীতি।


হাতে হাত রেখে গড়ি' মানব-শৃঙ্খল,

অচ্ছেদ্য বন্ধনে সবে ব'ব অচ্ছাদিত,

একতাই শক্তিমাত্র জানে যা দুর্বল ;

কভু না সমক্ষে তাহা হয় আলোচিত ।


তাস দাবা পাশা জুয়া মদ মাংস নারী,

জীবনের অঙ্গ যার রাজনীতি তোপে,

দুর্বৃত্তের হাত ছাড়ি' হও হে আমারি ,

সুখবৃষ্টি ঝরাইতে ফেল তারে কোপে ।


মুষ্ঠিবদ্ধ হস্ত অর্থ জীবন প্রকাশ,

উপরে তুলিয়া দেখ উন্মুক্ত আকাশ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics