Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nikhil Mitra Thakur

Fantasy

3  

Nikhil Mitra Thakur

Fantasy

গোলাপের আত্মকথা

গোলাপের আত্মকথা

1 min
296


পরিবারটা আমাদের বেশ বড়ো,

সাদা-লাল-কালো-হলুদ আমরা সবাই ভাই ভাই;

আমাদের মধ্যে বিভেদ নাই কোন।


আমরা সবাই গোলাপের বংশ,

জাতি-ধর্ম-রূপ-রস-গন্ধ সব দিক থেকে আমরা এক;

মনের আনন্দে বিলায় সর্বাংশ।


কিন্তু, তোমরা মানুষ ভিনদেশী,

আমাদের ওপর ইচ্ছাগুলো চাপিয়ে দাও বড্ডো বেশি;

যখন-তখন আমাদের দাও বলি।


তোমাদের সমাজে আছে বর্ণবিদ্বেষ,

তাই তো, তোমরা চাও শুধু লাল গোলাপকে সবিশেষ;

আমাদের সংসারে ঢুকে পড়ে হিংসা-দ্বেষ। 


রক্তে তোমাদের হিটলারী নিধন গর্জে,

ভ্যালেনটাইন ডে তে কুঁড়ি গুলোকেও দাও না যে বাঁচতে;

নিতে পারো তো সেদিন কালো-হলুদ-সাদাকে।


যদি সত্যিই আমাদের ভালোবাসো,

বার্ধক্যে রূপ-রস-গন্ধ-সৌন্দর্য চলে গেলে বুকে টেনে নিও,

এখন বাঁচতে দাও মনমতো।


বসতে দাও মৌমাছি-ভ্রমরদের পাপড়িতে,

ওদের টালমাটাল পায়ে পায়ে জড়ানো পরাগ ছড়িয়ে;

বন্ধুত্ব করতে দাও অন্যের সাথে।


 





Rate this content
Log in

Similar bengali poem from Fantasy