Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Comedy Romance Others

3  

Nityananda Banerjee

Comedy Romance Others

দলমাই চাই

দলমাই চাই

1 min
140



মাথার ' পরে একটা ছাদ চাই ;

কিন্তু আমার যে অর্থ নাই ! কি ভাবে পাই ?

জানো স্নিগ্ধজিতা ! 

পাহাড়ের কোলে তোমার যে ঝর্ণাটা আছে ;

প্রাগৈতিহাসিক না কি যেন !

সেই যে বলেছিলে ----

পাহাড়ের কোলে ;

ওরা নাচত ; খেলত; আর মজা করে হাওয়া খেতো !

ঝর্ণাটা দিতে পারো আমায় - স্রেফ কয়দিনের জন্য !

জানি স্নিগ্ধজিতা !

ওটা তোমার প্রিয় ; কিন্তু আমি তো তোমারই !

প্রাণাধিক প্রিয় - তুমিই তো বল !

তাহলে দাও না ওটা আমায় !

গেঁথে রাখি পরণের জামায় -

আমি একটা পাহাড় দেখে রেখেছি। দলমা ।

স্নিগ্ধজিতা তুমিই বল না ! কেমন পছন্দ ?

আমি তো অন্ধ !

তবে শুনেছি ওখানকার দামালরা নাকি ছিন্নমূল !

হয়তো শুনেছি ভুল ।

ওরা নাকি লোকালয়ে এসে;

পাহাড়ের কোল ঘেঁষে ;

মিশে যায় বিদ্রোহী মিছিলে ,

প্রতিক্রিয়া সকলেই তো দিলে !

ওরা কিন্তু বিদ্রোহ নয়; এনেছে বিপ্লব,

অধিকার অর্জনের:

প্রতিকার বর্জনের,

প্রতিবর্ত ক্রিয়ায় খেয়েছে গুলি, 

লাঠি বল্লম আর মশালের ঘুলঘুলি ;

পেয়েছে কুনকির ঠ্যালা ,

কি জ্বালা !

খাদ্যের অধিকার তোমারই;

ওরা এলেই বসে যায় শুমারী।

স্নিগ্ধজিতা ; আমি তাই,

দলমাটাই চাই।

পাহাড়ের কোলে বসে আঁধারের গুনগান গাই।


Rate this content
Log in

Similar bengali poem from Comedy