Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Comedy Classics

3  

Manik Goswami

Comedy Classics

চমৎকার সরকার

চমৎকার সরকার

2 mins
300



আমাদের দেশে সরকার আছে, আজব ব্যবহার;

শুনিতে চাহিলে বলিতে পারি কাহিনী চমৎকার |

  চোখ আছে তবু দেখিতে না পায়

  কান থাকিলেও শোনে না যে হায়,

মুখটুকু শুধু ব্যস্ত রহিল, বক্ত্রিতা শুধু সার;

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার |


সরকারি কাজ ? যাও তুমি শুধু এতটুকু খোঁজ নাও,

জানিতে পারিবে কেমনে সকলে মারিয়া চলেছে দাও |

   কাজের নাম বিদ্রোহী সবে,

   বাড়তি কাজের সুযোগেই রবে,

   যেভাবেই হোক, যতটুকু পারো;

   আপন মতেই কাজটুকু সারো;

সুযোগ মতো সরকারী কোষে এনে দিও হাহাকার;

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার |  


   দামি দামি যত যন্তরপাতি 

   কিছু হলো ফাঁকা, কবে রাতারাতি;

রহিল যাহাই হইবে না আর এতটুকু উপকার,

মরিচা পড়িল, ক্ষমতা ফুরিলো, অক্ষম ব্যবহার |

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার | 


   তুমি এসে যদি বলো কাজ হবে

   হাসিবে সকলে, টিটকারি দেবে,

নতুন এসেছে বলেই বুঝিবা ইচ্ছে গড়িবার;

   কেউ বা বলিবে কতদিন রবে,

   দুদিনের তেজ ক্রমে নিভে যাবে,

   ছেড়ে দিন দাদা ওসবে কি হবে,

   তার চেয়ে ভালো আসিবে ও যাবে,

   মাসের শেষে পাওনাটা নিয়ে

   রইবে সদাই অতৃপ্ত হয়ে,

সুযোগ পেলেই সমস্বরে প্রতিবাদে বার বার |

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার | 


   ওপর মহলে বসে আছে যারা

   পেয়ে গেছে বুঝি আকাশের তারা,

আসলে ক্ষমতা নাই কিছু আর, ব্যর্থ বারংবার;

দলাদলি আর রেষারেষিতে অন্যেরা জেরবার |

পদোন্নতির তরে যে তাহারা পথ খোঁজে ছলনার,

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার | 


   চোখ থাকিলেও দেখিছে না চাহি

   হাজিরায় নাই, তবু খাতা সহি,

   ধরা পড়িলেও ভয় নাই, জানে

   দলীয় নেতায় বাঁচাবে যেমনে,

সুযোগ সুবিধা আদায়ের তরে ছাড়িব না পিছু তার,

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার |  


   আমরা ভাবিছি নিজের স্বার্থ,

   কেমনে বাড়াবো আপন স্বত্ব,

ভাবিনা কখনো কেমনে হইবে সকলের উপকার,

আমাদের এই সরকার বড় আজব, চমৎকার |


Rate this content
Log in