তোমার রাজা
তোমার রাজা
তোমার রাজা ধূর্ত ভারি,
তোমার রাজা শঠ,
তোমার রাজা কুটিল চালে
করছে বাজি মাত।
তোমার রাজা স্বৈরাচারী
বিভেদ গড়ায় দক্ষ ভারি।
তোমার রক্তে পোক্ত হয়
রাজার সিংহাসন।
বুদ করেছে তোমায় রাজায়
ধর্ম নেশার মদ পেয়ালায়,
তাইতো রাজার এক ইশারায়
চালাও হানাহানি,
যতই থাকো অভুক্ত পেটে
না থাক দানাপানি !
আবার দেখি তোমরা সবাই
করতে রাজার গুনগান,
স্লোগান তোল গগনভেদী
"আমার রাজা মহান"!
তাইতো দেখি,
তোমার রাজা দিব্যি আছে,
দাড়ির ফাঁকে মুচকি হাসে ।
তোমার রাজা "হীরক রাজা"
তাইতো রাজায় ভয়,
তোমার রাজার পতন হবেই,
আমার রাজার নয়।