Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Md Bakibillah

Classics

4.9  

Md Bakibillah

Classics

খেলার সেদিন ::

খেলার সেদিন ::

1 min
585



মাঝে মাঝে স্মৃতির সরণি বেয়ে

ঘুরি-ফিরি আমার শৈশবে ।

তখনো বিশ্বায়নের ছোঁয়া লাগেনি

শহর কিংবা শহরতলী অথবা গ্রামে,

সেদিন গুলো ছিল সময় সন্ধিক্ষণ,

তখনো বিলুপ্ত হয়নি গরুর গাড়ি

ঢেঁকিতে ভাষা হতো চাল, 

আর যাতায় ভাঙা হত ডাল !


আমরা মাঠে মাঠে ধানের শীষ

কুড়াতাম 

খেলার ছলে,

সরষে ক্ষেতে চলত লুকোচুরি খেলা

হলুদ পরাগ মেখে --!

আবার কৃষ্ণচূড়া ফুলের পুংকেশরে 

লাগাতাম লড়াই জোর কদমে --


বিকেলবেলায় দঙ্গলে দঙ্গলে

খেলতাম খেলাধুলা কতো রংবেরঙের,

গাদি, কবাডি, কুমির ডাঙা, 

সীতারামের ঝুল, খোখো, ডাংগুলি,

মার্বেল গুলি বা লাটিম ছোড়া --!!

আরো কত সব খেলা তবুও ক্লান্তি যেন

শরীর ছুঁতো না ---!


এখন তো বিশ্ব হয়েছে সংকুচিত

উন্নত কত প্রযুক্তিতে,

খেলাধুলা সব বন্দী হয়েছে

দুই হাতের তালুতে -----!!!


Rate this content
Log in

Similar bengali poem from Classics