STORYMIRROR

Md Bakibillah

Classics

5.0  

Md Bakibillah

Classics

ধ্বংস -সেতো বিলীনতা :

ধ্বংস -সেতো বিলীনতা :

1 min
491


অনেকেই বলে শুনি, ধ্বংস ই সৃষ্টির অনুপ্রেরণা --

ইতিহাস সত্যিই বলে কি সে কথা?

সব ধ্বংসের বুকে সৃষ্টির বীজ বোনা হয় নি জেনো,

যেমন ধ্বংস হয়েছে ইনকা, মিনোয়ান,

হরপ্পা আরো কত মানব সভ্যতা !

আর প্রমাণ করেছে যুগে যুগে, কালে কালে

ধ্বংসের আরেক নাম-ই বিলীনতা ।


প্রকৃতির খেয়ালিপনা মুছে দিতে পারে এক নিমেষে

তোমার আমার হাতে গড়া সাধের সভ্যতা !!

আর মানুষও কম যায় কিসে?

শুনিতো আমরা প্রতিনিয়ত যুদ্ধের দামামা,

দেখেছো তো সে ক্ষতির নমুনা

নাগাসাকি থেকে হিরোশিমা --

আরও তো আছে বর্তমানে

আফগানিস্তান, ইরাক আর জ্বলন্ত সিরিয়া !


বোমারু বিমানের দাপাদাপি 

ধ্বংস আর মহামারী -- 

আর সেই ধ্বংসের অনুপ্রেরণা ?

জন্ম দেয় উন্নততর মারণ বোমা ।

এটাকে কি সৃষ্টি বলো তুমি ??

জানি পারবে না তুমি বলতে সেটা -


তবে কি পারিনা বলতে আমরা?

ধ্বংসে ই রচিত হয় মহা ক্ষতির রূপরেখা-----


Rate this content
Log in

Similar bengali poem from Classics