Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Md Bakibillah

Others

3  

Md Bakibillah

Others

অনুকম্পা করো ::

অনুকম্পা করো ::

1 min
274


তুমি অভিযোগ করো -

আমরা ধোঁয়া ছাড়লেই,

তোমার ফুসফুসের ওজন চাদরে

ময়লা জমে

তাহলে কি আমরা আগুন জ্বালাবো না?


তুমি হুংকার ছাড়ো, 

আমরা গাছ কাটলেই 

অনাবৃষ্টির শাস্তি কর ধার্য

আমাদের জন্যে !

তাহলে আমরা কী বসতি বানাবো না?

নির্মাণ করব না কোন গৃহ,

বানাবো না আসবাব?

নাকি ফিরে যাব গুহা জীবনে ?


আমরা পাহাড় ভাঙলেই তুমি

 ভূমিকম্পের অস্ত্র করো প্রয়োগ !

তবে কি আমরা রাস্তা বানাবো না?

আমরা নদীতে বাঁধ দিলে

তুমি সুনামি কেন দাও?

আমরা কি ফসলের জমিতে 

জল দেবো না অনাবৃষ্টির কালে ?


তোমার আকাশ, তোমার পাহাড়, তোমার নদী ---

সে কি শুধুই তোমার??


আমরা যে শ্রেষ্ঠ করেছি তোমাকে

তামাম বিশ্বব্রহ্মাণ্ড জুড়ে ,

বিনিময়ে শুধু নিয়ম আর শাসনে

কেন চাও বাঁধতে আমাদের ?


তুমিতো চাইলেই তো পারো নীলকণ্ঠ হতে 

একটু অনুকম্পা করো -

হে প্রকৃতি আমাদের তরে ,

সন্তানসম রাখো তোমার ক্রোড়ে --।।


Rate this content
Log in