Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Md Bakibillah

Classics

5.0  

Md Bakibillah

Classics

আগন্তুক ::

আগন্তুক ::

1 min
601


সংসার তাকে বেঁধে রাখতে পারিনি-

সকল ধর্মীয় গণ্ডি অবলীলায় পেরিয়ে গেছেন তিনি,

ঈশ্বরকে তিনি খুঁজেছেন চারপাশে অনেক,

যদিও ঈশ্বরের করুণা প্রার্থী ছিলেন না কোনদিন --

তিনি অত্যন্ত মানবিক, প্রজ্ঞাবান ,

এক কথায় তাঁকে বিদূষক বলা চলে ।


তিনি বিশ্ব চরাচরের বাসিন্দা,

দেশকালের গন্ডি পেরিয়ে 

ভবঘুরের জীবন কাটানো মানুষ !

কখনো ঝাঁ-চকচকে শহরে, তো আবার

কখনো পল্লী গায়ের চালা ঘরে ,

বা বনে বাদাড়ে উপজাতিদের ডেরায়

খুঁজে বেড়িয়েছেন জীবন দর্শন !!


আর জীবন সায়াহ্নে এসে

শব্দ সুতোর মালায় গেঁথেছেন

আজীবনের সঞ্চিত উপলব্ধি সব -

ধর্ম ভেদ, জাতিভেদ, লিঙ্গ ভেদ, শ্রেণি অসাম্য

সবখানেই উনি ঈশ্বরকে দেখেছেন

তবে স্বমহিমায় নয় ,

দেখেছেন তিনি, ঈশ্বর প্রেমীদের (?) অপব্যাখ্যায় !!


উনি এসেছিলেন আবার চলেও গেছেন,

উনি আসবেন, পুনরায় বিদায় ও নেবেন --

উনি চির বন্ধনহীন, উনি আগন্তুক --!!


Rate this content
Log in

Similar bengali poem from Classics