Atrayee Sarkar

Comedy

4.0  

Atrayee Sarkar

Comedy

উচিত শিক্ষা

উচিত শিক্ষা

4 mins
262


ভজহরি মিত্র নামে একজন লোক চাকরি পাচ্ছিল না । ভজহরি তাই একদিন ঠিক করে, রজত সেনের কাছে যাবে।

রজত সেন একজন জ্যোতিষী ।

ভজহরি মিত্র যেখানে থাকে , তার পরের পারায় রজত সেন থাকতো ।

ভজহরি -- " দেখুন না দাদা...আমি কিছুতেই চাকরি পাচ্ছি না । অনেক চেষ্টা করেছি ।

খুব দরকার চাকরি।"

রজত সেন -- " দেখি হাতটা দিন ।

হমম্,,,, একটু সমস্যা আছে আপনার জীবনে ।

একটা পান্না আর একটা পোখরাজ দিচ্ছি । আংটি অবশ্যই করবেন । "

ভজহরি -- " আচ্ছা.......কতো দেব আপনাকে??

রজত সেন-- " দশ হাজার টাকা ।"

ভজহরি -- " এই নিন । আসছি ।"

আংটি করতে গিয়ে ভজহরির আরো দশ হাজার টাকা খরচা হয়ে যায় ।

ভজহরি ভাবল শান্তিতে এবার চাকরি পাবে।

দুই সপ্তাহ চলে যাওয়ার পরও যখন ভজহরি চাকরি পাচ্ছিল না । ভজহরি আবার তারাতারি রজত সেনের কাছে যায়।

ভজহরি-- " এখনো পাচ্ছি না চাকরি.......কি করব স্যার??"

রজত সেন -- " হমম্,, মনে হচ্ছে পলাও লাগবে আপনার । করে নিন ।"

ভজহরি....জ্যোতিষীর কথা অন্ধের মতন বিশ্বাস করে পলাও করে নেই।

ভজহরি একটা চাকরি তারপর পায় ।

পেয়ে তো ভজহরি আনন্দে দৌড়াতে দৌড়াতে জ্যোতিষীর কাছে ২ প্যাকেট মিষ্টি নিয়ে যায়।

আর বলে ওঠে-- " দাদা আমি আপনার প্রতি কৃতজ্ঞ । আপনি না থাকলে.... আমার জীবনটাই নরকে চলে যেত। "

রজত সেন-- " না, এটা তো আমরা সবার জন্যই করি । মানুষের জন্যে করা আমাদের দায়িত্ব ।"

ভজহরি-- " চাকরিটা টিকবে তো??"

রজত -- " হাতটা দিন,,, হমম্, promotion ও হতে পারে ।"

ভজহরি-- " promotion।

কবে?"

রজত সেন -- " আপনি যদি আরো দশ হাজার টাকা দেন, তাহলে আপনার নামে আমি বড়ো করে পুজো দেব । আর পুজোটা করতে গেলে অনেক আয়োজনের দরকার পরে ।"

ভজহরি-- " ও তাই...........আমি দিয়ে দেব ।"

ভজহরি চাকরি পেয়েছিল ৮০০০ টাকার ।

ও একদিন তাই ভাবে। দশ হাজার টাকা দেওয়া তাই ওর পক্ষে সম্ভব নয়। তাই যদি ৩০০০ এ করে দেয়,,, তাহলে ভালো হয়। জ্যোতিষী তো খুবই ভালো মানুষ ।

রজত সেন প্রতি সোম, বুধ ও শুক্রবার বসত।

সকলের মাঝে এই কথাটা জ্যোতিষীকে বলা যাবে না। এই ভেবে.......একদিন মঙ্গলবার বিকেলে ভজহরি রজত সেনের বাড়ি যায় ।

সেদিন, রজত সেনের বাড়ির দরজা অল্প খোলা ছিল । তাই দেখে ভজহরি আর বেল না বাজিয়েই ঢুকে পরে। ঢুকে, দূর থেকে,,,, দেখছিল রজত সেন কার সাথে ফোনে কথা বলছে । তাই ও ভাবল , কথা শেষ হয়ে গেলেই , ও ঘরে গিয়ে সব কথা বলবে । তারপর ভজহরি রজত সেনের কথা শুনে অবাক হতে থাকে ।

রজত সেন -- " আরে বিট্টু কেমন আছিস বল? বাহঃ ভালো তো।

আরে আমার কথা ছেড়ে দে । আমি যা আনন্দে ফুর্তি করছি বলার বাইরে । হমম ,,,,,,,, কি বলছিস?? আরে ড্রিঙ্ক না করে থাকা যায় । এতো আনন্দ তো কেউ চাকরি করলেও পাবে না । বলছি পলা করো, পান্না করো, সবাই করেও যাচ্ছে । আরে income করতে গেলে একটু তো ঠেকাতেই হয়।

আর একটা তো কি বোকা । পান্না আর পোখরাজ বললাম, সেটা তো করালই, পলা ও করল । অতি কষ্টে বোধহয় একটা চাকরি পেয়েছে, ভেবেছে আমার কৃপায় পেয়েছে । হমম্বোকা বলেই তো, একদম বোকা । ২০০০০ টাকা আপাতত পেয়েছি। বলেছি,, ভালো করে পুজো দেব ওর নামে । এরপর তো ৩০০০০ হবে ।"

ভজহরির সব শুনে মুখ লাল হয়ে গেছে। ও জুতো নিয়ে রজত সেনের সামনে দাঁড়িয়ে ছিল ।

রজত সেন -- " একি,,,,,,,,, তু,,,, তুমি?? এখন তো আমি হাত দেখি না ।" রজত সেন ঘামছিল ভয়ে ।

ভজহরি-- " হারামজাদা,, শুয়োর, একে তো দেখছিস আমার চাকরি নেই , আর শয়তান, তুই ভাবলি আমার টাকা নিয়ে ফুর্তি করবি??

শালা,,, বানর, তোকে আমি জুতো দিয়ে পিটিয়ে মারব । দেখাচ্ছি মজা আমি তোর ।"

রজত সেন তো পালাচ্ছে,, আর বলছে -- " তুমি এইভাবে আমায় মারতে পার না । আমার সাহায্যেই তো তুমি চাকরি পেলে।"

ভজহরি-- " তাই নাকিরে শয়তান,,, তাহলে এতক্ষণ ধরে নিজের বন্ধুর সাথে কি কথা বলছিলিস ??? সোজা সাপটা টাকাগুলো দিয়ে দে ,,, নইলে তোর নামে আমি পুলিশ কেস করবো ।"

রজত সেন -- " পুলিশ কেস কোরোনা । সব দিয়ে দিচ্ছি ।"

ভজহরি ওর সব টাকা নিয়ে, আংটিগুলো রজত সেনের মুখে ছুড়ে দিয়ে চলে গেল ।।



Rate this content
Log in

Similar bengali story from Comedy