Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published
Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published

Amit Ghosal

Comedy


4.9  

Amit Ghosal

Comedy


কত অজানারে !!

কত অজানারে !!

3 mins 913 3 mins 913

একা মানুষ ৷ ছুটির দিন ৷


সকালে ঘুম থেকে উঠে আর রাত্রে আবার ঘুমিয়ে পড়ার মাঝ খানে প্রাতঃকৃত্য এবং উদর পূরণ ছাড়া 'করতেই হবে' এমন কোনো বাধ্য বাধকতা মূলক কাজ আপাতত হাতে নেই ৷


তাই সোফা তে 'দ' হয়ে বসে মুঠো ফোনের গোলামি করতে করতে ভাবলাম বেয়াল্লিশ বসন্ত পার করে এসে আমার মনুষ্য জন্মের সার্থকতা ঠিক কোথায় !! 


এত গুলো বছর পার করে এসে কি শিখলাম, কি জানলাম!! আর কার কাজেই বা লাগলাম !!


মাথার কমতে থাকা চুল আর বাড়তে থাকা টাক নিঃশব্দে হিসেব দিল জীবনে সফল ভাবে করে যেতে পারা একটিই মাত্র কাজের; সেটি হচ্ছে — 'উৎপাটন' ৷


যাই হোক যেহেতু আমি সাংঘাতিক ভাবে ধণাত্মক (পজিটিভ!!) মনের মানুষ, তাই ভাবলাম এতবছর ধরে আমি যে এতশত জ্ঞ্যান আহরণ করেছি তার একটা লিস্টি বানানো যাক !!


যেই ভাবা সেই কাজ ! কিন্তু একি শুরুতেই ধাক্কা !! না জানার লিস্ট তো অনন্ত !!


অস্কার বিজেতা বিখ্যাত সংগীত পরিচালক এ আর রহমানের ততোধিক বিখ্যাত গান (!!) ঊর্বশী ঊর্বশী ৷

এর দ্বিতীয় পংক্তি হল — 'টেক ইট ইসি ঊর্বশী'৷তৃতীয় টি ঠিক কি ?? জানা নেই ৷


পুরুষ বা মহিলা নির্বিশেষে কেউ যদি কোনো দুনম্বরী কাজ করে , ইংরেজীতে সেটিকে ম্যানিপুলেশন বলা হয় ৷ আমার প্রশ্ন হচ্ছে, মহিলাদের ক্ষেত্রে কথাটি উম্যানিপুলেশন হবেনা কেন? !!

জানি না ৷


শক্তিগড়ের ল্যাংচা নাকি অমৃতের মত খেতে ৷ খেয়েছি তবে অমৃতের মত কিনা জানিনা ৷ কারণ অমৃত খাওয়ার সৌভাগ্য এখনো হয়নি ৷


বাংলা সিনেমাতে এক কালে জাঁদরেল বাবা জ্যাঠার ভূমিকায় সত্য বন্দোপাধ্যায় এর একচেটিয়া দখলদারি ছিল ৷ তিনি কম বয়সে ঠিক কেমন দেখতে ছিলেন এখনো জানিনা ৷


নামী দামি নার্সিং হোমের কচি কচি নার্সেরা যে লম্বা সাদা মোজা দুটি দু পায়ে পরে, সেদুটি ঠিক কতখানি উপরে গিয়ে শেষ হয় এখনো জানিনা !!


কয়েক বছর আগে সইফ আলি খান 'পদ্মশ্রী' উপাধি তে সম্মানিত হয়েছেন ৷ দেশের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মান৷ যা কিনা দেওয়া হয় কোনো মানুষের সমাজ শিল্প এবং সাধারণ মানুষের প্রতি অসাধরণ কোনো অবদানএর স্বীকৃতি হিসেবে ৷ দুটি দার পরিগ্রহ করা (তার মধ্যে একজন প্রায় তাঁর মা এর বয়সী) এবং এক ইতিহাস কুখ্যাত দানবের নামে নিজের পুত্রের নামকরণ করা ছাড়া তিনি মানব সভ্যতার উন্নতির জন্য ঠিক কি করেছেন, এখনো অজানা !!


এখনো জানিননা টাটা স্কাই এর রিমোট ব্যাটারীতে চলে? নাকি ঠুকলে ?


কবি গুরুর নোবেল চুরীর কেসটার ঠিক অবস্থা ? আর তা ছাড়া নোবেল চোরের ছেলেরই বা কি হল? চুরীর রাত্রে চোরের বাড়ীতে হয়তো এই ধরণের কথোপকথন হয়েছিল ——


চোরের ছেলে : বাবা, আজআমার জন্য কি এনেছো?


চোর : বাবা তোমার জন্য নোবেল প্রাইজ এনেছি ৷


ভাবা যায় !! ছেলে ক্যারিয়ার শুরু করছে নোবেল প্রাইজ দিয়ে !! কিন্তু এখন সে কি করছে? জানি না !! 


পরম পূজনীয় অভিনেত্রী সুচীত্রা সেন ক্যামেরা থেকে ঘাড় ঘুরিয়ে তার নায়কের দিকে তাকাতে পাক্কা সাত সেকেণ্ড সময় কেন নিতেন?ওনার সময়ে কি পৃথিবী টা স্লো মোশনে চলতো !!

জানিনা !!


ইতিহাস সাক্ষী আছে আমাদের শান্তিপ্রিয় প্রতিবেশী দেশ পাকিস্তান কখনো কারো বিরুদ্ধে কোনো যুদ্ধে জেতেনি ৷তাহলে পাক সেনা প্রধানের ঊর্দিতে এতগুলি পদক কোথ্থেকে এল !! লুডো খেলে !!

এখনো জানিনা ৷


তো জানার লিস্ট বানাতে গিয়ে যা দাঁড়াল , কিছুই জানিনা ৷৷ গুণী জনেরা যদি এই অতলান্ত অজ্ঞানতার অন্ধকার থেকে মুক্তি পেতে সহায়তা করেন !!


Rate this content
Log in

More bengali story from Amit Ghosal

Similar bengali story from Comedy