End of Summer Sale for children. Apply code SUMM100 at checkout!
End of Summer Sale for children. Apply code SUMM100 at checkout!

Sucharita Das

Abstract


3  

Sucharita Das

Abstract


কিচেন গার্ডেন

কিচেন গার্ডেন

2 mins 277 2 mins 277

প্রিয় ডায়েরি,


আজ সকালের ব্যস্ততার মাঝেও কিছুটা সময় রেখেছিলাম আমার প্রিয় গাছেদের পরিচর্যার জন্য। এমনিতেও লক ডাউনে আমাদের গৃহিণীদের ব্যস্ততা একই রকম আছে। শুধু কর্মরতা গৃহিণীদের বাড়ির বাইরে যেতে হচ্ছে না এটুকুই যা নিশ্চিন্ত।গাছ লাগানোর শখ আমার শুরু থেকেই। আজ অবশ্য আমি আমার কিচেন গার্ডেন নিয়ে ব্যস্ত ছিলাম। আমার এই কিচেন গার্ডেনে মেথি থেকে শুরু করে ধনেপাতা,পুদিনা, লঙ্কা, টমেটো সবই আছে। সেগুলো কে সুন্দর করে লাগালাম আলাদা আলাদা টবে। ভীষণ ভালো লাগে যখন আমার এই গাছগুলোতে ফুল বা ফল হয়।


কখনও কোনো সবজির জন্য একটা টমেটো বা অল্প ধনে পাতার প্রয়োজন হলে আমার কিচেন গার্ডেন এই তা পেয়ে যাই। মনে হয় আমার যত্নের ফসল।গাছের পরিচর্যা করে প্রকৃতির সঙ্গে একাত্ম হওয়ার একটা সুযোগ পাওয়া যায়।আরোও দুটো প্রয়োজনীয় গাছ আমার কিচেন গার্ডেনে শোভা পায়। সে দুটো হলো তুলসী আর অ্যালোভেরা। প্রচুর তুলসী আর অ্যালোভেরা লাগিয়েছি আমি ‌। ভেষজ গুণে তুলসীর প্রয়োজনীয়তা যে অসীম তা তো আমাদের কারুরই অজানা না। সাধারণ সর্দি কাশি থেকে শুরু করে, মেয়েদের যে কোনো শারীরিক সমস্যায় তুলসী অব্যর্থ একটা আয়ুর্বেদিক ওষুধ।


নিজস্ব অভিজ্ঞতা থেকে বলছি , অসাধারণ গুণ এই ভেষজের। আর ত্বক আর চুলের যত্নে অ্যালোভেরার ব্যবহার তো কিছু বলারই নেই। যে কোনো কাটা বা পুড়ে যাওয়া অংশে অ্যালোভেরার একটু প্রলেপ ত্বককে শীতলতা প্রদান করে। ত্বক আর চুলের যে কোনো সমস্যায়‌ আমি অ্যালোভেরা ব্যবহার করি তাই। ত্বক আর চুলের আদ্রর্তা বজায় রেখে তাকে নরম ,মসৃন করতে এর জুড়ি মেলা ভার।আর রূপচর্চায় আয়ুর্বেদের ব্যবহার তো প্রাচীনকাল থেকেই চলে আসছে। আজ এই পর্যন্তই। নতুন অভিজ্ঞতায় আগামী শুরু হবে এই আশা রাখি।


Rate this content
Log in

More bengali story from Sucharita Das

Similar bengali story from Abstract