AYAN DEY

Abstract Others

2  

AYAN DEY

Abstract Others

হাইড্রক্সিক্লোরোকুইনোন

হাইড্রক্সিক্লোরোকুইনোন

1 min
382


প্রিয় ডায়েরি ,

৫ই এপ্রিল :

হাইড্রক্সিক্লোরোকুইনোন - প্রপার টীকা বেরোনোর আগে এটাই এখন মহৌষধ হয়ে দাঁড়িয়েছে । করোনা প্রতিরোধে তাই স্ব​য়ং মার্কিন মুলুকও চেয়েছে ওই ওষুধ হতভাগা এই উন্নয়নশীল দেশ থেকে । বিনা অস্ত্রে যে যুদ্ধ হতে পারে সেটা করোনাই বুঝিয়ে দিচ্ছে । লোকজনের অবস্থা দেখে এমনই মনে হচ্ছে যে তৃতীয় বিশ্বযুদ্ধ যেন প্রায় দেখে ফেললাম ।

কি যে বীভৎস দিন কাটছে কী বলবো ! গোটা দিন গোয়েন্দাপীঠ লালবাজার ২য় খন্ড পড়লাম । অর্ধেকের মতো নামিয়ে ফেললাম । অনেক গায়ে কাঁটা দেওয়া মামলা পড়লাম । ও হ্যাঁ শিবরাম বাবুর দুটো গল্পও পড়লাম তাঁর রচনাবলীর প্রথম খন্ড থেকে ।

এদিকে দেখলাম অধিকাংশ লোক বাজি ফাটালো রাত ন টায় ঘর অন্ধকার করে । প্রিম্যাচিওরড দিওয়ালির এই বালখিল্যতা বেশ হাসির ও সাথে দুঃখেরও । কেমন যেন মূল বিষ​য় থেকে সরে গেলাম মনে হচ্ছে । মৃত্যু সেলিব্রেট করছি কি তবে ? এখন আক্ষেপ হয় এর আগে থালি বাজানোটা আমার ঠিক হয়নি । কারণ এগুলো পুরো লোকদেখানো মনে হচ্ছে এখন ... আসল উদ্দেশ্য থেকে শতযোজন দূরে সরে যাচ্ছি আমরা ।

আর মৃত্যুর সংখ্যা আর গুণতে পারছি না । বলতেও পারছি না যে বাড়ি থাকুন কারণ অবোধ মানবকুল যা ছড়ানোর ছড়িয়ে দিয়েছেন ।


Rate this content
Log in

Similar bengali story from Abstract