শিপ্রা চক্রবর্তী

Comedy

4.0  

শিপ্রা চক্রবর্তী

Comedy

ঘোষবাবুর স্বপ্নভঙ্গ

ঘোষবাবুর স্বপ্নভঙ্গ

5 mins
196



ঘোষ বাবুর খুব শখ বিদেশ ভ্রমন করতে যাওয়ার, বিদেশিদের মত পটপট করে ইংলিশে কথা বলার। কিন্তু এখনও অবধি বিদেশ যেতে পারেননি!আর ইংলিশ বলা, সে কথা না হয় থাক! ইংলিশে কেউ কিছু জিজ্ঞাসা করলে ঘোষবাবু ঘেমে নেয়ে একাকার হন! ঘোষবাবু একরকম প্রতি রাতে স্বপ্ন দেখেন সুট, বুট, হ‍্যাট পরে মুখে সিগারেটের ধোঁয়া ছাড়তে ছাড়তে বিদেশিনিদের সাথে বিদেশের মাটিতে কোমড় দুলিয়ে নেচে বেড়াচ্ছেন। কিন্তু প্রতিদিন স্বপ্নে খালি এইটুকুই দেখেন আর ঘুম ভেঙ্গে যায়!! তাও আবার গিন্নির ভয়ংকর নাক ডাকার আওয়াজে। তবে জায়গাটা আসলে কোথায় সেটাও পুরোপুরি বুঝতে পারেননা ঘোষবাবু! ছোট বেলায় এক জ‍‍্য‍োতিষি ঘোষবাবুর হাত দেখে বলেছিলেন বিদেশ যাওয়ার যোগ আছে! সেই থেকে কথাটা ঘোষবাবুর মনে এমন ভাবে গেঁথে গেছে যে সেই বিদেশ যাওয়ার যোগের আশা ঘোষবাবু এখনও ছাড়তে পারেননি!


ঘোষবাবু এমনি শান্ত প্রকৃতির লোক!তবে পাড়ায় এবং অফিসে ঘোষবাবুর একটা বদনাম আছে তিনি সবকিছু বাড়িয়ে বাড়িয়ে বলেন। আসলে এটা ঘোষবাবুর এক প্রকার বদ অভ‍্যাস। কোনো কথা বলতে শুরু করলে এমন ভাবে বাড়িয়ে ফেলেন যে তখন নিজের জিভকেও আর কন্ট্রোল করতে পাড়েননা। ঘোষবাবু প্রাইভেট কম্পানিতে কাজ করেন, তাই ছুটিছাটা খুব কম! তারপর খুব একটা বেশি ইনকাম নয় যে বিদেশভ্রমন করতে যাবেন। তাই ঘোষ বাবুর জীবনটা কেমন নটা পাঁচটার গন্ডির মধ‍্যে আটকে গেছে। তবুও ঘোষবাবু বিদেশভ্রমনের স্বপ্ন দেখতে থাকেন। আর ঘোষবাবুর এই স্বপ্নের ব‍্যাপারে ওনার অফিসে এবং পাড়ার সমস্ত বন্ধুরা জানে! ঐযে ঘোষবাবুর বাড়িয়ে বলার বদ অভ‍্যাস।


হঠাৎ একদিন অফিসে গিয়ে ঘোষবাবু জানতে পাড়লেন এই বছর পারফরম্যান্স এর দিক থেকে যে বেস্ট হবে তাকে কম্পানির তরফ থেকে বিদেশ ভ্রমন করানো হবে। কথাটা শুনে ঘোষবাবু যেন আনন্দে আত্মহারা হয়ে উঠলেন, কারন এটাই সুযোগ বিদেশ যাওয়ার। ঘোষবাবু মনে মনে ঠিক করে ফেললেন এই বছরে একটাও ছুটি নেবেননাএবং মন প্রান ঢেলে কাজ করবেন কোনদিক থেকে কোনরকম কমপ্লেন আসতে দেবেননা, আর বিদেশ ভ্রমনের এই সুযোগটা যে করেই হোক ওনাকেই পেতে হবে! শুরু হল ঘোষবাবুর বিদেশ ভ্রমনের মিশন।

ঘোষবাবু খুশিতে ডগমগ হয়ে বাড়ি ফিরলেন। প্রত‍্যেক দিনের মত সেইদিনও স্বপ্ন দেখলেন,তবে জায়গাটা একটুখানি যেন দেখলেন বরফের চাদরে ডাকা অপরূপ এক সৌন্দর্য ভরা যেন কেউ রঙ তুলি দিয়ে যত্ন সহকারে এঁকে দিয়েছে সবকিছু। দেখে মনে হয় যেন স্বর্গরাজ‍্য। পরেরদিন অফিসে গিয়ে নেটে সার্চ করতে লাগলেন স্বপ্নে দেখা জায়গার। এবং কলিগদের তিনি যা বিবরন দিলেন স্বপ্নের তাতে জানতে পারলেন ওই রকম জায়গা হল একমাত্র সুইজারল্যান্ড ।

দেখতে দেখতে পাঁচমাস কেটে গেল, ঘোষবাবু এখন রোজ সুইজারল্যান্ডে যাওয়ার স্বপ্ন দেখতে থাকেন। আর অফিস কলিগরাও ঘোষবাবুকে আরও বেশি বেশি করে স্বপ্ন দেখাতে থাকেন তাদের কথার মাধ‍্যমে। ঘোষবাবু এখন যেন এক অন‍্য জগতে পৌঁছে গেছেন যেখানে একটাই লক্ষ‍্য বিদেশ ভ্রমন। ঘোষবাবু একদিনও ছুটি নেননি এই ক মাসে! ঝড়, জল সমস্ত কিছুকে উপেক্ষা করে নিজের ডিউটি করে গেছেন, এরফলে অফিসে ঘোষবাবুর একটা ভালো নাম ডাক হয়েছে!!


কিন্তু কদিন থেকে বাড়িতে খুব ঝামেলা চলছে গিন্নির সাথে ঘোষবাবুর!ঘোষবাবুর একমাত্র শালির বিয়ে অথচ ঘোষবাবু ছুটি নিতে পারবেননা বলেছেনএইনিয়ে গিন্নির সাথে রোজ গৃহযুদ্ধ হচ্ছে! তবে কিছুতেই ঘোষবাবু ছুটি নিলেন না কারন সুইজারল্যান্ড যাওয়ার সুযোগ তিনি কিছুতেই হাতছাড়া করতে চাননা। বিদেশ যে কবে থেকে স্বপ্নে হাতছানি দিয়ে চলেছে ঘোষবাবুকে। ঘোষগিন্নি বোনের বিয়েতে গিয়ে আনন্দ মজা করে বেশ কয়েকটা দিন ঘুরে এলেন, তবে ঘোষবাবুর আগে ঘোষগিন্নির বিদেশযাত্রা হয়ে গেল এই সুযোগে কারন ঘোষগিন্নির বোনের বিয়ে হল বাংলাদেশে। যতই হোক বিদেশতো বটে


অবশেষে প্রতিক্ষিত সেইদিন এলো! ঘোষবাবু সকাল সকাল উঠে বাড়ির পাশে শিব মন্দিরে পুজো দিয়ে ঠাকুর.... ঠাকুর করে বেড়িয়ে পড়লেন অফিসের উদ্দেশ‍্যে। অফিসে গিয়ে জানতে পারলেন এই বছর পারফরম্যান্সের ভিত্তিতে তিনিই সেরা হয়েছেন, তাই বিদেশ ভ্রমন পাক্কা। সামনের মাসে কম্পানি থেকে সমস্ত কিছুর ব‍্যবস্থা করে দেওয়া হবে। ঘোষবাবুকে আজ আর কে সামলায় আনন্দে পাগল হয়ে যাওয়ার মত উপক্রম। ঘোষবাবু বাড়ি ফিরে আনন্দে ডগমগ হয়ে গিন্নিকে সবকিছু জানালেন। শুরু হল বিদেশ যাওয়ার তোরজোড়। ঘোষবাবু স্বপ্নে দেখা স‍্যুট, বুট, হ‍্যাট কিনে ফেললেন, গোষগিন্নিও অনেক পোষাক পরিচ্ছদ কিনে ফেললেন এখন শুধু যাওয়ার অপেক্ষা।


ঘোষবাবু অফিস যাওয়ার সাথে সাথে ঘোষবাবুর বস ঘোষবাবুর হাতে বিদেশভ্রমনের কাগজপত্র দিয়ে বললেন, জানি আপনার সুইজারল্যান্ড যাওয়ার খুব শখ কিন্তু বোঝেনতো আমাদের এই কম্পানিতো অত বড় নয়তাই এইবার কাছে ঘুরে আসুন! এর পরের বার কম্পানি যদি এর থেকে আরও ভালো জায়গায় পাঠাতে পাড়ে তখন যাবেন!!!


কথাটা শুনে ঘোষবাবুর মনে খটকা লাগল বিদেশ তাও আবার কাছে কি জানি বাবা? এই সব ভাবতে ভাবতে কগজটা খুলে দেখেতে লাগলেন। এবং দেখার সাথে সাথে ঘোষবাবুর চক্ষু চড়কগাছ একি এত বাংলাদেশ ভ্রমনের ব‍্যবস্থা। রাগে ঘোষবাবুর সর্বশরীর হিরহির করে উঠল। এবং রাগের চোটে বসের কেবিনে ঢুকে চিৎকার করে বলে উঠলেন


ইয়ার্কি হচ্ছে আমার সাথে ইয়ার্কি বিদেশ বিদেশ করে এখন বাংলাদেশ। আমার গিন্নি এরমধ‍্যে কয়েকবার বাংলাদেশ ঘুরে এসেছে, সারাবছর পরিশ্রম করে তার এইফল! নিকুচি করেছে আপনার বিদেশ ভ্রমন। এই নিন আপনি ঘুরে আসুন এইবলে কাগজপত্র গুলো টেবিলে ফেলে হনহন করে বেড়িয়ে এলেন কেবিন থেকে।


বস পিছন থেকে বলতে লাগলেন আরে মিস্টার ঘোষ শুনুন তো... আগে? সবার মুখে তখন অদ্ভুত রকমের ব‍্যাঙ্গের হাসি ঘোষবাবুর বিদেশ ভ্রমনের ব‍্যবস্থার কথা শুনে।

ঘোষবাবু কোন কথা না.... বাড়িয়ে বাড়ি ফিরলেন। ফেরার সাথে সাথে গিন্নি বলে উঠলেন কি..... গো....... আমরা কোথায় যাচ্ছি সুইজারল্যান্ড!

সুইজারল্যান্ড নামটা শুনেই ঘোষবাবুর সর্বশরীরে আগুন জ্বলে উঠল দপ করে তিনি চিৎকার করে বলে উঠলেন কোথাও...... না!

-গিন্নি কর্তার এই রকম রূপ দেখে থতমত খেয়ে ধীর গলায় বললেন কেন?কম্পানি বিদেশ ভ্রমনে পাঠাবেনা....???

ঘোষবাবু মুখ চোখ বেকিয়ে বললেন হ‍্যাঁ..... পাঠাচ্ছেতো!!

গিন্নি বলে উঠলেন তাহলে... কি.... হল কোথাও যাবে না..... বললে!

ঘোষবাবু বলে উঠলেন আমি... যাবনা বলে এসেছি!!! নিকুচি... করেছে এই রকম বিদেশ ভ্রমন!

গিন্নি বলে উঠলেন সে... কি... কথা??যার জন‍্য এতকিছু করা.... এমনি সবাই কে... বলা হয়ে গেল! এখন বলছো যাবেনা.... হলোটা কি....... তোমার ? শরীর খারাপ নাকি মাথা খারাপ!


ঘোষবাবু দাঁত কিড়মিড় করে বলে উঠলেন হ‍্যাঁ... মাথা খারাপ হওয়ার মতই অবস্থা! কি.করব বিদেশ ভ্রমন বলে এখন বাংলাদেশ ভ্রমনে পাঠাচ্ছে! বাংলাদেশ তো নিজের দেশ, বিদেশ কি করে হলো! আমার মান, সম্মান, পরিশ্রম সব জলে ডুবে গেল। সবার কাছে মুখ দেখতে পাড়বোনা।

-------------এই কথাটা শুনে ঘোষগিন্নি হো.... হো... করে হেসে উঠলেন।

-------------আর ঘোষবাবু রাগে গজগজ করতে করতে বললেন..... হাসো.... আরও হাসো...!!! এখনতো সবার হাসার সময়!

ঘোষবাবু ঘরে গিয়ে দরজা বন্ধ করে লাইট নিভিয়ে শুয়ে পড়লেন। প্রতিদিনের মত ঘোষবাবু স্বপ্ন দেখলেন তবে এবার জায়গাটা পুরোপুরি দেখতে পেলেন এবং ঘুম থেকে উঠে মনে মনে ঠিক করলেন বিদেশের স্বর্গে গিয়ে কাজ নেই...! নিজের দেশের ভূস্বর্গেই যাব। অবশেষে এতদিনে ঘোষবাবুর জ‍‍্যোতিষির বলা বিদেশ যাওয়ার যোগের আশা ত‍্যাগ করলেন!



Rate this content
Log in

Similar bengali story from Comedy