Shilpi Dutta

Classics

3  

Shilpi Dutta

Classics

আমার স্বপ্ন

আমার স্বপ্ন

1 min
1.3K


স্বপ্ন দেখাটা যদি নিজের ইচ্ছার উপর নির্ভর করত তবে কি ভালোই না হত। মানে অনেকটা যেমন ‘ইচ্ছামৃত্যু’ তেমনই ‘ইচ্ছাস্বপ্ন’।        

একটা সুন্দর পৃথিবীর স্বপ্ন। রাতের অন্ধকারে মেয়েদের রাস্তায় নিরাপদে বেরোনোর স্বপ্ন। যেখানে দুর্গা, লক্ষ্মী, কালী পূজার মত মেয়েদের জন্মে আনন্দে মেতে উঠবে সবাই, তাদের আস্তাকুঁড়ে তে কুকুরের খাদ্য হিসাবে ফেলে দেবেনা বা মায়ের গর্ভেই তাদের অস্তিত্ব শেষ করে দেবেনা। শুধু মেয়ে বলেই তাদের পোষাক, খাওয়া, চলাফেরা, কথা বলা বা হাসির উপর কেউ নিষেধাজ্ঞা জারি করবেনা। এমনকি মনের কষ্টে কাঁদলে তাদের লুকিয়ে কাঁদতে হবেনা।

     যে পৃথিবীতে কাউকে ‘ভালবাসি’ বলাটা তাদের জন্য পাপ হবেনা। প্রতিরাতে শুধু স্বামী বলে যারা তাদের ভোগ করে তাদের সাথে থাকতে অস্বীকার করে নিজেদের জন্য প্রকৃত ভালবাসার খোঁজে ঘর ছাড়াকে কেউ বলবেনা ‘পরকীয়া’।

     যেখানে ধর্ষিতাদের দীর্ঘশ্বাস মিশে যাবেনা মোমবাতি মিছিলে মোমবাতি থেকে বেরোনো ধোঁয়ার সাথে। যেখানে মেয়েদের শুধু আগামী প্রজন্মের জন্ম দেওয়ার যন্ত্র ‘মেয়েমানুষ’ না ভেবে বরং ভাবা হবে ‘মানুষ’ বলে।

     হোক না এটা ‘ইউটোপিয়া’ তবু এই ‘ইউটোপিয়ার মাঝে’ একটা রাত কাটানোর জন্য আজও ঘুমের মাঝে স্বপ্নের দেশে বিচরণ করা, অপেক্ষা করা প্রতিটি রাতের। 


Rate this content
Log in

Similar bengali story from Classics