যাত্রালগ্নে
যাত্রালগ্নে
আমরা সজীব, আমরা নবীন, নিয়েছি শিকল ভাঙার পণ;
আমরা চপল, আমরা সবল, ধরাবো ক|রার দ্বারে ভাঙ্গন |
শপথ নিয়েছি আজ দুর্জয়
দুর্গম পথে করিবই জয়,
হারিবনা কভু, ললাটে পরিব রক্ত তিলক সাজ;
রহিব অটল নিজ নিজ কাজে সংগ্রামী মোরা আজ |
অন্ধকারের বুক চিরে আজ আনিব আলোক শিখা,
নতুন ইতিহাসের পাতায় রবে সে রক্তে লিখা |
আমরা যাত্রী দুর্গম পথে
প্রহরী মোদের আমরাই সাথে,
নতুন পথের সন্ধান মোরা সত্য পেয়েছি আজ,
ছুটিব আজিকে দুর্দম বেগে নাই কোনো ভয়, লাজ |
সম্মুখে বীর পড়িবে অনেক, হইবে ভূতল শয়ান;
পশ্চাতে রাখি সঙ্গী ভায়েরে, হইবো অগ্রমান |
সম্মুখে বাধা পাইবো অনেক
বেদনা, ব্যথাও পাইবো ক্ষণেক;
মুছে ফেলি সে অশ্রুধারায় আবার গাহিব গান,
ফুটিবে আবার হাসিটি মুখের, নবারুণে আহ্বান |
আনিব আমরা নতুন জীবন, ব্যস্ত তাই যে মোরা;
স্বপ্ন মোদের করিতে সফল ছুটিতেছি তাই ত্বরা |
ভবিষ্যতের বাস্তব আজি
স্বপ্নের ডালা ভরায়েছে সাজি,
যত্ন করেই অনেক আশায় বুকেতে রেখেছি ধরি,
যাত্রা করেছি দুর্গম পথে, দেবতারে মনে স্মরি |
আবার বাতাসে ছুটিবে সুবাস নতুন পুস্প হতে,
তাই দূর হতে জানাই প্রণাম স্বপ্ন-শুভ্র-প্রাতে |