Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Romance Tragedy

4  

Manik Goswami

Romance Tragedy

যাত্রা কালে

যাত্রা কালে

1 min
225


চলেই যখন যাচ্ছ তুমি দূরের পথটি ধরে,

যাচ্ছ যদি ক্রমেই দূরে সরে,

তবে, মনের আলোয় নিভিয়ে ফেলো ধীরে ।


রেখোনা আর দ্বন্দ্ব নিজের মনে,

চেয়োনা ফিরে আবার পিছু পানে,

এগিয়ে চলো ছিন্ন করে সকল বাধার টানে ।


মনের মাঝে খেলেছে গভীর দ্বন্দ্ব,

হারিয়ে ফেলেছো হয়তো জীবন ছন্দ,

চলার পথটি ঠিক রেখে তুমি মুছে ফেলো যত মন্দ ।


একদিন তো বিরাট আশার রঙ্গিন ছত্র ধরি,

এসেছিলে এ পথ ধরে আলোকেতে মন ভরি;

কতোনা আবেগ তোমার প্রাণের দিয়েছিলে উজাড়ি ।


আজ জানি না হঠাৎ কেন হারিয়ে ফেলে সবে

চললে তুমি দূর পথ ধরি ভিন্ন কিছু ভেবে,

হয়তো ভেবেছো একাকী তুমি নিজের মতোই রবে ।


নিজের মনে ভালো কিছু যাচাই করে তুমি

চললে দূরে, রইলাম শুধু হতাশ ব্যক্তি আমি;

ভবিষ্যৎটি আমার শুধু জানেন অন্তর্যামী ।


নিজের পথে নতুনত্বের আশ্বাসটি পেয়ে

বাঁচিতে চাহিছ নতুন জগতে অজানা বিঘ্ন সয়ে,

চলেছ আজ সব ফেলে তাই উদাসীনতা নিয়ে ।


ছিন্ন যখন হয়েই গেলো তানপুরাটির তার,

কেটেই গেলো তালটি যখন, তখন কেন আর;

রইবে এবার আপনার মতো, ভাবনা আপনার ।


এগিয়ে চলেছ ওই দূর পথে শেষে -

হয়তো যাবে মানুষের ভিড়ে মিশে -

হতভাগ্য আমিই রইবো স্বপ্ন, আবেগে ভেসে ।


Rate this content
Log in

Similar bengali poem from Romance