Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Debashis Roy

Classics Inspirational

5.0  

Debashis Roy

Classics Inspirational

তবুও থামেনি

তবুও থামেনি

1 min
501


পলাশীর প্রান্তরে সূচনা পেয়েছি...

ক্লাইভ আর নবাব সিরাজের পরাক্রম দেখেছি

অস্তমিত হতে দেখেছি স্বাধীনতার সূর্যকে

প্রথম স্বাধীনতা, সিপাহী বিদ্রোহে'র ক্ষত বয়ে চলেছি

বর্ণময় উপস্থিতি আদিবাসী সাঁওতাল বিদ্রোহে,

ধাবমান হয়েছি নৌ বিদ্রোহে...

তরাইন, পানিপথ আর হলদিঘাটেও প্রমান রেখেছি

আরও অগুন্তি আন্দোলন-বিদ্রোহকে জেনেছি

বহু রক্তক্ষয়ী বিদ্রোহের শেষে নিজেকে স্বাধীন ভেবেছি

তবুও শুনতে হবে হুঙ্কার- 'ইনক্লাব জিন্দাবাদ...'


কেন বিদ্রোহের পরম-দীর্ঘায়ূ কামনা?

রক্তবন্যা'কে বারংবার ডেকে আনা!

দেশকে 'মা' বলে পূজেছি- 'বন্দে মাতরম...'

হাজার কণ্ঠে ভারত মায়ের জয়গান করেছি;

'ভারত মাতা কী জয়...' উদঘোষ দিয়েছি

তবুও আর্তি সমস্বরে 'ইনক্লাব জিন্দাবাদ...!'


কিসের বিদ্রোহ, কার বিরুদ্ধে এ'আয়োজন!

কিবা সেই পথ যেথা সবে সপিছে আপন প্রাণ

কিবা সেই ব্রত সবে মিলে লয়েছে কঠিন পণ,

বিপ্লবেই কি তবে পথ হারাবে শত সহস্র মন!

বিরোধিতা করবে বলেই শুধু বিরোধী হওয়া,

কৃতিত্ব না পেলেই বইবে পালে, বিরোধী হাওয়া!


প্রয়োজন নেই কিছু প্রচারে নিজ নাম

চেওনা বাড়াতে কিছু অযথা নিজ দাম;

শুদ্ধমতি সৎ-সাহস যেন থাকে রুখে দাঁড়াবার

প্রতিহিংসা নয় প্রতিবাদ যেন গর্জে বারংবার;

এসো বন্ধু, এস প্রিয় সাথী ত্যাজি মিথ্যা অহংকার

জেগে উঠুক চারিধার, সত্য আর সুন্দরের সমাহার।


Rate this content
Log in

Similar bengali poem from Classics