Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

স্মৃতি

স্মৃতি

1 min
342


কিছু গল্প কিছু কথা কিছু কিছু অপূর্ণতা

সহজ সরল অঙ্কে যেন কিছু গোঁজামিল,

ফেলে আসা কিছু স্মৃতি ভালবাসা প্রেম-প্রীতি

হৃদয়ের অন্ত:পুরে অনুভূতিশীল ।

জানা সুর চেনা গান পরিচিত অভিমান

সম্ভাব্য সকল ক্ষেত্রে রঙ রূপহীন,

চল্লিশার আধিপত্য সদা নিদারুণ সত্য

স্মৃতির কোঠায় সবি রহে রাত্রিদিন ।

প্রিয় মুহুর্তের ছবি ঊষালগ্নে রক্তরবি

কাব্য যেন রচিত সে অতি সাবলীল ,

কষ্টলব্ধ উপহার উপহাস বিধাতার

নিমজ্জিত বহ্নিশিখা বারিধি সলিল ।

সাজানো নাটক কিছু বাস্তবের পিছু পিছু

অনুগামী হয় যেন রামধনু ছটা,

জটিল পিঙ্গল জাল বিস্তার করিয়া কাল

আসে ধেয়ে বিভিঙ্কারে মহাকাল জটা ।

কিছু প্রথা অনভ্যাস চান্দ্রেয় তন্দ্রিমা ত্রাস

অভ্যাসবশত যাহা ভরা নীল খামে,

মনসিজ মণিকোঠা বাদলের ঘনঘটা

ভরা থাকে সেই পুরাতন অ্যালবামে ।

**************************************



Rate this content
Log in

Similar bengali poem from Classics