Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Drama Fantasy

3.5  

Manik Goswami

Drama Fantasy

প্রতিকার

প্রতিকার

1 min
206



আশায় আশায় বুকটি ভরে,

বন্ধু এসে শুধায় মোরে

     বেড়াতে যাবি? পুজোর ছুটিতে;

দেশ-প্রদেশে ঘোরাঘুরি,

মনটা মোদের ভরবে ভারী,

     খোশ মেজাজে রইবো দুটিতে ।

ভাসি না আমি, হইনা উচ্ছ্বাসি;

ঘর যে আমি ভীষণ ভালোবাসি;

     এই তো আছি বেশ;

খরা বন্যার শোকে গাঁথা

বাংলা মায়ের নিত্য ব্যথা,

     তবুও হাসি, কষ্টের ভাবি শেষ ।

প্রতি বছর পুজোর সময়

বান ডেকে যায় গাঁয়ে-

ঘর বাড়ি ভাসে, ফেলেছি হারায়ে

     মাথা গুঁজিবার ঠাঁইয়ে ।

হাহাকার জাগে, ক্ষুধায় কাতর

পশু পাখি আর কত লোকজন,

আর্ত প্রাণে সাহায্য চায়

     ভিক্ষা মাঙ্গে যে মন ।

বেড়াতে যাবার পয়সা বাঁচিয়ে

এনে দিতে পারি যদি,

ব্যথায় ক্লিষ্ট, কাতর প্রাণে

     বাঁধ ভাঙা খুশি-নদী ।

তৃপ্তি অনেক শান্তির ছায়া

ভুবন ভরানো হাসি,

বাংলা মায়ের রূপসী রূপটি

     দেখতে যে ভালোবাসি ।

প্রতিকার করি, উন্নয়ন গড়ি

এস হে সকলে মিলি;

পরের বছরে যেন দিতে পারি

     প্রানভরে অঞ্জলি ।


Rate this content
Log in

Similar bengali poem from Drama