বৈশাখী
বৈশাখী
দমকে দমকে অগ্নি ফুসিছে ,
গ্রাসিতে আসিবে ধরণী ।
ভাতিল দেয়া গগনকোণে ;
সাজায়েছে ধারাবরণী ।
চিকন সাজায় ধোঁয়ার পাড়ে
শত মণিকণা আজই ,
মলিন আতরে মুষলে পড়েছে
বৈশাখী ঝড় আজই ।
গতির খেয়াল নাই বুঝি আর ,
চটুল করবে নেত্য ,
উড়ায়ে লয়ে চিত্ত সবের
ভুবন করিবে সিক্ত ।
উষ্মা সনে যুঝবে বুঝি
বাজায়ে বজ্রডঙ্কা ;
গুরু গুরু তাহা বাজিয়া ওঠে ,
কেটে যায় মনশঙ্কা ।
এইক্ষণে দ্বার খুলিয়া বিধি
পাঠায়ে প্রেমের পানি ,
শান্তি বিরাজ সর্বদেহে
কাটিয়া তাপেরও গ্লানি ।