Siddhartha Singha

Classics

2  

Siddhartha Singha

Classics

প্রশ্ন

প্রশ্ন

1 min
224


প্রদর্শনী কক্ষ জুড়ে ঘনঘন ঝলসে উঠছে ফ্ল্যাশগান

কী করে করলেন এমন বনসাই

তাঁর সাক্ষাৎকার ধরে রাখা হচ্ছে মুভিতে

মতামতের বাঁধনো খাতার পাতায় শুধুই বাহবা।

এত বছরের বটগাছ কেমন এক বিঘতের মধ্যেই থমকে আছে

ঝাঁকড়া মাথা থেকে ঝুরি-টুরি নেমে মাটি ছুঁই ছুঁই

গুল্টি পাকানো শিকড়-বাকড়ে প্রাচীনতার ছাপ।

কী ভাবে ঝাউগাছ পেল ওড়িশি নৃত্যের এই কঠিন মুদ্রা!

ডালপালা এমন ভাবে উঠলে

গাছকেও যে আগুনের হলকা মনে হয়

এই প্রথম তা দেখলেন মুগ্ধ দর্শকেরা।

সবাই তাঁর পিঠ চাপড়ালেন

গমগম প্রদর্শনী কক্ষ আরও গমগম হয়ে উঠল।

তার মধ্যেই নার্সারি ওয়ানের একটা মেয়ে

তার বাবার কানে কানে শুধু বলল---

বাবা, এই লোকটাই কি দৈত্যপুরীর সেই দৈত্য

যে বাচ্চাদের ধরে ধরে এনে বামন করে রাখে!


Rate this content
Log in