Sriparna Sarkar

Classics

4.8  

Sriparna Sarkar

Classics

পরিবর্তন

পরিবর্তন

1 min
502


পরিবর্তন হচ্ছে ধীরে ধীরে আহ্নিক ও বার্ষিক গতির ,ধূসর কুয়াশা মিলিয়ে যাচ্ছে দাবদাহের হাল্কা স্পর্শে ;যে শিশিরের মুক্ত বিন্দু হয়ে এসেছিল শরতের প্রারম্ভে, আজ ফাল্গুনের ছোঁয়ায় তারা বাষ্পে পরিণত হয়েছে, শীতঘুম শেষে একটু একটু করে বের হচ্ছে শীতল শোণিত প্রাণী, বসন্ত যদিও দেরি তবু কিশলয় রাজ্যে আজ লেগেছে হিল্লোল, অস্থি চামড়ায় মোড়া মহীরুহ আজ অপেক্ষমান বসন্তের পরশপাথরের ছোঁয়া পেতে, পতঙ্গেরা বাসা বাঁধার নেশায় আজ মাটি তোলার কাজে মত্ত, উত্তুরে বাতাসের গতিপথ বদলে আজ দখিনা বাতাস, প্রকৃতি জানে কিভাবে একইভাবে পুনরায় ফিরে আসতে হবে, এই নিয়ম-শৃঙ্খলা যদি থাকত মানব জগতেও! প্রকৃতি নিজের নিয়মে অত্যন্ত কঠোর,ধিক মানব সভ্যতা নিজের নিয়ম তুমি নিজের হাতেই ভাঙ্।


Rate this content
Log in