Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sangram Bagchi

Action Others

4.7  

Sangram Bagchi

Action Others

পীড়িতের প্রতি

পীড়িতের প্রতি

2 mins
321


বন্ধু,

ভগ্ন কেন শরীর তোমার,

এহেন ভয় কিসের আর?

নিঃস্ব কেন বিশ্বে তুমি

      শুন্য কেন তোমার হাত?

সকল পাপী ধনীর বুকে

      হানব মোরা নিঠুর ঘাত!

সকল বীর, উচ্চ শীর

        করো ধনীর বিপক্ষে;

মুহূর্তেরেই পরে , সবাই

       দেখবো মোরা স্বচক্ষে -

ধনী দরিদ্র বিশ্বে যেন

       নয়কো কোনো ভিন্ন জাত,

সকল পাপী ধনীর বুকে

       হানব মোরা নিঠুর ঘাত!

কিসের তরে দুঃখ ভরে

        জানইবে শুধু প্রার্থনা?

বলিবনা কেন এসব যেন

        মোদের লাগি যথার্থ না;

সারাজীবন দুঃখ সয়ে

ভরিবনা কেন আলোক লয়ে

আঁধে ভরা ওই

            ---- মোদের রাত ?

সকল পাপী ধনীর বুকে

         হানব মোরা নিঠুর ঘাত!

সদাই দেখি দুঃখ একি

         ঘিরে থাকে মোদের বুক!

সুখের লাগি ভিক্ষা মাগি,

         অর্থে মোদের নাইকো ঝুঁক;

তবু চোখে হায়

ধাঁধা লেগে যায়

দেখে ভরা ওই

              ----খাদ্যপাত !

সকল পাপী ধনীর বুকে

           হানব মোরা নিঠুর ঘাত!

মোদের দ্বারা বিশ্বে যারা,

          পাইলো এত সুখের ভারা

তাদের বলে রক্ত নলে

          রুখবে কেন রক্তধারা ?

সুখের তরে সহস্র বার,

উচ্চস্বরে চেঁচিয়ে আর

করিবনা মোরা

               ---- বিশ্ব মাত !

সকল পাপী ধনীর বুকে

         হানব মোরা নিঠুর ঘাত!

একই বাতাসে সকল দাসে

          লহে সবাই একই শ্বাস,

কেউবা সেথায় সুখে ভরে যায়

          কারো বা কেবল সর্বনাশ !

ধনীর অর্থ

নয় যথার্থ!

কাঙালের বেলা

               ---- শুন্য খাত ?

সকল পাপী ধনীর বুকে

          হানব মোরা নিঠুর ঘাত

অপূর্বরে পূর্ব করে

           দেখবে কেন সর্বদাই ?

নির্দোষ হয়েও , সকল সয়ে

           বাঁচা মোটে নয় গর্বদায়ী!

বর্বরতা সহিবে কত,

মস্তক কত করিবে নত?

বুকে তার এবার

               ---- মারব লাত !

সকল পাপী ধনীর বুকে

           হানব মোরা নিঠুর ঘাত !

মরণ কালে একই তালে

           সবার কন্ঠে একই স্বর,

জনম কালেও সবার ভালে

           প্রদত্ত হয় একই বর !

ক্ষুদ্র কটা সুক্ষ মাসে,

হঠাৎ কেন লোক বিশেষে

জাগবে জীবনে

                ----  ভিন্ন প্রভাত ?

মৃত্যুর আগে ধনীর বুকে

           হেনে যাব মোরা নিঠুর ঘাত !!



Rate this content
Log in