Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bisweswar Mahapatra

Action Inspirational Others

4  

Bisweswar Mahapatra

Action Inspirational Others

স্বাধীনতার স্বাদ

স্বাধীনতার স্বাদ

1 min
544


আজ বিবেকের আহ্বান থেকেই জেগে

সুউচ্চগ্রামে কর প্রতিবাদ প্রতি পলে-পলে,

যত মিথ্যের আশ্বাস বানীতে বিশ্বাসী প্রান

ভরাও সভা বোকা মানুষ,মিছিলে দলে দলে৷

ক্ষমতার আসনে বসে ক্ষমতা দম্ভটুকুতে যারা

নিয়ত ভয় পাওয়ানোর কর্মকুশলতায় মাতে,

তাদের পেছনে ফেল রে বিপ্লবে;পিছু হটে যাবে

তব বিবেক বানীর প্রতিবাদ মুখর অভিঘাতে৷

সেদিন,বঞ্চিত নিরাশ্রয়ের আশ্রয় হয়ে যাও তুমি

ভয়ার্ত মানুষেরে সেই ক্ষনে, কর বরাভয় দান,

প্রতিবাদে প্রতিবাদে মুক-বধিরের ভাষা হয়ে 

বঞ্চিতের মনে স্মৃতিচারণে হয়ে রহো অভিমান৷

সেদিন তোমার জন্য প্রতিক্ষায় থাকবেও সুদিন,

আসবেও সুদিন তোমার জীবনের চলার পথে,

ওড়াও বিজয়কেতন আজ হতে বিদ্রোহের 

তোমার অভিষ্ট পূরণের পুষ্পক বিজয় রথে৷

দুর পবনে ওই কালের ঘন্টার ধ্বনি ওই বাজে

দেখো তুমি সমরে সমরে হবে জয়ী প্রতিবাদ,

এ ধরণীর বুকে বারতা বয়ে আনুক শান্তি সুধার

সবাকার মনে জাগুক ,একান্ত স্বাধীনতার স্বাদ৷


Rate this content
Log in

Similar bengali poem from Action