Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Partha Pratim Guha Neogy

Inspirational

5  

Partha Pratim Guha Neogy

Inspirational

নারী

নারী

1 min
1.5K


নারী হল মনোমোহিণী,

নারী হল মিষ্টভাষিণী,

নারী হল তন্দ্রাহরণী স্বপ্নচারিনী,

কেন তাকে করে রাখো গৃহবাসিনী?

নারী হল জীবনের প্রানের সাথে সন্ধি,

কেন থাকে বিধিনিষেধে প্রতিনিয়ত বন্দি?

নারী হল পূর্ণিমার আলো,

কেন বর্ণ দিয়ে বিশ্লেষণ করো ফর্সা, শ্যামলা,কালো?

নারীর জীবন অবহেলার বস্তু নয়,

কেন তার অস্তিত্ব তিলে-তিলে হয় ক্ষয়?

সংসারে নারী নয় রাহু-কেতু-শনি,

সে হল সংসারের সকলের নয়নের মণি।

নারী জীবনে প্রেমের বার্তা-

নারী হল সুখের যাত্রা-

নারী হল মৌন প্রতিবাদ-

সমাজ কেন কথায়-কথায় তাকে দেয় অপবাদ?

নারী হল বদ্ধ ঘরে এক ঝলক দমকা হাওয়া-

প্রয়োজনে যে হাসিমুখে বিসর্জন দেয় সমস্ত চাওয়া পাওয়া।

নারী হল প্রস্ফুটিত ফুল-

যাকে নিষ্পেষণ করো মারাত্মক ভুল।

নারী মানে সীমাহীন ভালোবাসার পরিধি-

কেন তাঁকে বাঁধো দিয়ে সমাজের হাজারো নিয়ম কানুন বিধি?

নারী মানে সুন্দর ভবিষ্যতের বল ,

যে নীরবে ফেলে যায় চোখের জল ।

নারী মানে বহমান স্রোতস্বীনি নদী-

যার পদ-ভারে হেসে ওঠে ধরণী একটু ভালোবাসা দাও যদি।

নারী মানে আমৃত্যু লড়াই-

যাকে পদানত করে সমাজের এত বড়াই।

নারীই তো হয় সর্ব গুণে গুণান্বিত-

যার গরিমায় অনেকেই হয় ঈর্ষান্বিত।

নারী মানে মনের মাঝে চাপা কষ্টের ভার,

তাঁর সাহচর্যে এক নিমিষে দূর হয় একাকীত্বের অন্ধকার।

নারী মানে প্রকৃতির আশীর্বাদ,

যার কোমল হৃদয়ে থাকে না এতটুকু খাদ।

নারী মানে স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি,

যে মরুভূমিতেও নামাতে পারে বৃষ্টি।

নারী মানে শক্তি ,

আর এই শক্তি যেকোনো রত্নের চেয়েও অনেক অনেক দামী।


Rate this content
Log in