Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Shyamasree Karmakar

Fantasy Others

3  

Shyamasree Karmakar

Fantasy Others

মধ্যবিত্ত

মধ্যবিত্ত

1 min
121



বৃত্ত যাদের মধ্য বটে-

উচ্চ যাদের আশা,

স্বপ্ন যাদের আকাশ চুম্বী।

রক্তে পরিবর্তনের নেশা।


যারা পারে নতুন পথ দেখাতে-

ভেঙে নিষেধের বেঁড়া। 

যাদের প্রতিটি ঘামে প্রতিবাদ -

সমাজে মধ্যবিত্ত তারা।


যাদের লক্ষ্য লেখাপড়া-

আর ভালো একটা চাকুরী। 

গঞ্জনা সমালোচনার ভয়ে-

জীবনে সংগ্রহ করে চলে ডিগ্রি।


ছোট থেকেই ঈঁদুর দৌড়ে ব্যস্ত-

চলে সেরা হওয়ার লড়াই।

কেউ আবার দলছুট হয়ে-

সমাজকে ভিন্নভাবে ভাবতে শেখায়।


মুখে লাজ পেটে খিদে, 

এরাই হল মধ্যবিত্ত। 

অর্থ এদের হাতে গোনা-

কিন্তু সুবৃহৎ এদের চিত্ত।


অল্পতেই যারা খুশি -

নুন আনতে পান্তা ফুরায়।

পরিবারের ভার টানতে-

যাদের জীবন কেটে যায়। 


স্বপ্ন যাদের হারিয়ে যায়,

হাজারো কর্তব্যের মাঝে।

সবার দায়িত্বের আড়ালে-

প্রতিভা গুলো মুখ গুঁজে।


কিন্তু মধ্যবিত্তরাই রয়েছে ধরে -

এই সমাজের মূল ভিত্তি।

ডাক্তার মোক্তার লেখক শিক্ষক -

এর থেকেই যে উৎপত্তি।


Rate this content
Log in

Similar bengali poem from Fantasy