Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Shyamasree (শ্যামশ্রী)

Abstract Tragedy Classics

3  

Shyamasree (শ্যামশ্রী)

Abstract Tragedy Classics

কালো

কালো

1 min
427



কালো চোখ সবার প্রিয়,


প্রিয় কালো কেশ।


কালো অক্ষর জানা সবার প্রয়োজন -


কারো প্রিয় কালো বেশ।


কিন্তু গায়ের বর্ণ কালো!


এ সহেনা কারো মনে।


যত গুণী হোক না সে,


সব ঢেকে যায় গাত্রবর্ণে।


কালো কোটের উকিল হোক-


হোক জাজ ব্যারিস্টার।


করুণার পাত্র হয়ে পড়ে সমাজে-


আঁধার বরণ অঙ্গ যার।


শিক্ষাক্ষেত্র থেকে কর্মক্ষেত্র,


সর্বত্র থাকতে হয় একধাপ পিছিয়ে।


বর্ণ গৌর নয় তাই -


থাকতে হয় ভয়ে সিটিয়ে।


বিয়ের ক্ষেত্রে দেখাশোনাই ভরসা,


ভালোবাসার মানুষ তো জোটেনা।


পুরুষরা বেঁচে যায় চাকরির দৌলতে-


নারীদের সইতে হয় কথার যাতনা।


নারীদের দর মাপা হয়-


কেবলমাত্র রূপের বিচারে-


যতই সে শিক্ষিতা বা গুণী হোক-


সেটা কে গুনতিতে ধরে?


যতই বলো এ সমাজ -


এগিয়ে গিয়েছে সম্মুখে।


কিন্তু এ সমাজ কোথায় দাঁড়িয়ে-


বুঝিয়ে দেয় তা প্রতি পদক্ষেপে।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract