Kausik Chakraborty

Classics

3  

Kausik Chakraborty

Classics

মাস্তুল

মাস্তুল

1 min
499


প্রতিটা সাগরের ঢেউ অমরত্বে জলছবি আঁকে...

প্রতিটা সৈকত জুড়ে নিয়মিত মুক্তোর চাষ,

ঢেউ বড় একা আসে, তুলে নিয়ে যায় একখণ্ড মোচড়ানো বালির আড়াল -

বিসর্জন কালে সকলে ফিরে গেলে মনে হয়

কারো কোন পিতৃত্ব নেই, প্রতিজন্মে সবাই একা শাপগ্রস্ত, সৌধের কাঙাল...


যতই জমা হয় মোহরে ঢাকা ঝিনুকের একাকীত্ব

ততই ধীরে ধীরে উজাড় হয় মোহনা

জন্মায় মৃত্যুশোক -


তবু মুক্তোর বাৎসল্য একা নয়...

ঝিনুকের দেয়াল বেয়ে জমে যায় মোহনার খিদে!

চিঠি হয়ে লেখা থাকে শুধু সেসকল আকুতির কথা,

মাস্তুল মিশে থাকে মনুমেন্ট, ফলক আর বিরল শহীদে।


Rate this content
Log in