সীমানা
সীমানা
অবিকৃত শহরের মধ্যে আছে আরো একটা গ্রাম
দুর্গত পাঁচিল শুধু সমঝোতার সেই শব্দ লেখে
সমস্ত রাস্তার পাশে জড়ো করা মোরাম ঢালতাম
নির্বাসিত চাঁদ একা আলো দেয় কোনো জানলা থেকে।
ছড়িয়ে দিয়েছি কিছু সন্ততির ধার্য করা বীজ
সেইমত মাঠ খুঁজে পুঁতছি কিছু ধিকৃত শহরে
যেখানে জোনাকি আসে, সেই পথে খুলে রাখি আলো
রাতের আগেই তারা বেপরোয়া ফিরে আসে ভোরে।
রাস্তার আলোয় শুধু জ্যোৎস্নারা চেয়ে রাখছে ঋণ
সেই অর্থ শোধ হলে আবার চাঁদের আলো ফেরে
চেয়ে দেখো কোন কাব্য ভুল করে লিখেছে সকাল
বিকনো শহরে কিছু ঘুমন্ত পাখিরা পাশ ফেরে।
আলো পড়ছে সব দিকে, দুয়ারে কড়া নেড়েছে কেউ
দিয়েছে মৃত্যুর শোক, রেখেছে ঘুমের পাশে গ্রাম
যেকটা নয়ানজুলি আলাদা করেছে তার সীমা
তোমার শহরে সেই চৌকাঠের ওজন মাপতাম।