Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational

4  

Nityananda Banerjee

Classics Inspirational

মাস্টারমশাই

মাস্টারমশাই

1 min
380


কেটে গেছে কত বছর ; কত যে অশান্ত বেলা ,

আজ মনে হয় সেই ভালো ছিল ' নোবেল নোবেল' খেলা ।

স্যার বলতেন ' ওরে ! ভালো হ' ; দুঃখ দিবি কত !

বলতাম আমি ' হব স্যার সুবোধ ঠিক গোপালের মত ' ।

আজ মনে নেই নীলডাউন হয়ে কান ধরে আধ বসা,

উঠতে বসতে চাবুকের ভয়ে অপরের কান কসা ।

গবেট ছিল বন্ধু আমার ; আমি বুদ্ধির ঢেকি ,

হোম ওয়ার্কের খাতা বের করে স্যার বলতেন ' একি !

কোথা গেল সেই অঙ্কগুলো ; কোথা' ইংলিশ গ্রামার ?'

চুপ বসে থেকে টসটসে চোখে দেখতাম শুধু সামার ।

ভেকেশনগুলো কেটে যেত তাঁর ভাতঘুম ভাঙা চোখে,

চাল ডাল কলা আলু মুলো লাউ পাঠিয়ে দিত লোকে ।

বুঝে গেছি তখন গবেট ঢেকি স্বর্গেও ধান ভানে,

অঙ্কের স্যার বাংলা পড়ান ঐতিহাসিক জ্ঞানে ।

' অ' এ অজগর, ' আ' এ আনারস, 'ই' তে ইঁদুর ,

'ঈ' তে ঈশান কোণে মেঘের মাথায় সিঁদুর ।

আমার প্রিয় মাস্টার মশাই হাসিখুশি সারাদিন,

ক্লাসে এলেই হাতের চাবুক বাজাত পৃষ্ঠে বীণ ।

মাসের মাইনে বিলিয়ে দিয়ে মানুষ গড়ার চেষ্টা,

এখন ভাবি ঠাণ্ডাঘরে ; ' এ কেমন হল কেসটা '!

খোঁজ রাখি নাই; পাইনি খবর , নোবেল পাইনি কেউ,

বিবেকের মাঝে উথাল পাথাল কেবলি একটি ঢেউ ।

বড় হয়ে গেছি, সুবোধও হয়েছি ঠিক গোপালের মত,

অনাহারে থেকে বিবেকের ডাকে আজ তিনি স্বর্গত ।

ছেলেপুলে নিয়ে ভরা সংসার ; ভুলে গেছি অনায়াসে,

আমার প্রিয় মাস্টার মশাই এখনও কি ভালোবাসে ?

এঁরা শিক্ষক ; মানবতা এঁদের - সর্বকালের শ্রেষ্ঠ,

রয়েছেন বলে এখনও সমাজ হয় নাই ফাটাকেষ্ট ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics