Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics

4  

Nityananda Banerjee

Classics

জীবন

জীবন

1 min
376


ওরা কাজ করে   দেহের ভিতরে

     তাই রহিয়াছি বাঁচি ' ,

নিঃশ্বাস প্রশ্বাস     প্রদাহের বাস

     বসবাসে ওঠে নাচি' ।

রকত লোহিত     সুনীল শোণিত

      যতদিন বহমান ,

গজাইবে লোম     হৃদয়ের ওম

      সতত সঞ্চরমান ।

ওরা কাজ করে     বাহিরে বা ঘরে

       নিদ্রায় ও জাগরণে,

হৃদয় স্পন্দন      থামিলে তখন

       সাক্ষাৎ হয় মরণে ।

ওরা কাজ করে     মস্তক অন্দরে

       নিরণয় করে দিশা,

ওরা কাজ করে     উদরে উদরে

       বুঝে দিবা অমানিশা ।

প্রভাতে প্রদোষে     অভিমানে রোষে

       জ্বলিয়া পুড়িয়া যায়,

ওরা কাজ করে     বৃক্কে বক্ষে ধরে

        নীরবে নিভৃতে প্রায়।

হস্ত পদ মন        যখন যেমন

       অনুভবে প্রয়োজন,

করিয়া চালনা      আঁখির আলো না

       বিবেকের আচ্ছাদন ।

ওরা কাজ করে     করণ কুহরে

       তবে না শুনিতে পাই,

গুহ্য মুত্রদ্বার        হলে নির্বিকার

       বাঁচিবার আশা নাই ।

ওরা কাজ করে     আলোকে আঁধারে

       যদি নাহি পায় বাধা,

জরা ব্যাধি আদি    পরাণ সমাধি 

        জীবন কালো বা সাদা ।

************************************"


Rate this content
Log in

Similar bengali poem from Classics