Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Nityananda Banerjee

Classics Fantasy Others

4  

Nityananda Banerjee

Classics Fantasy Others

ঘুমের ইতিহাস

ঘুমের ইতিহাস

1 min
410


আমাদের তিন কোণা রাতে

চাঁদ হাসে বাঁশ বাগানে,

লেখা নেই পঞ্জিকাতে

মানা আছে রাত-জাগানে ।


ঘুম যেন অলকানন্দা

বেয়ে চলে শুধু গিরিখাতে,

সকাল দুপুর আর সন্ধ্যা

ঘুমোয় না কখনোই রাতে ।


ঘুম - সে যে ওপারের ডাক

তক্ষুণই সাড়া না পেলে,

খুঁজে ফেরে বিছানার ফাঁক

মশকের মত দেয় গেলে ।


ভাত ঘুমে নেই অভ্যেস;

ছিমছাম বই পড়ি বসে,

কি জানি! কবে হই শেষ ,

আকাশের তারা যদি খসে।


ঘুম যদি আসে ধূমজ্বরে ;

ভেবো নাকো প্রেমে গেছি পড়ে,

অলকাপুরীর ঘরে ঘরে ;

যক্ষেরা বিচ্ছেদ গড়ে ।


ঘুমিয়েছে বটে কোন মেয়ে ;

ঘুমিয়েও করে উপার্জন,

দিনে ঘুম ভালো রাত-চেয়ে ;

ঘুম যেন স্নায়ু বিনোদন ।



Rate this content
Log in