Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Supratik Sen

Tragedy Crime Others

3  

Supratik Sen

Tragedy Crime Others

চরম অভিশাপ

চরম অভিশাপ

1 min
289


আমরা যা কিছু জানি অর্থ বলে

আসলে তা অনর্থ, প্রমাণ

ছড়ান আছে সর্বস্থানে, কালে, পাত্রে

প্রতিদিন অশান্ত মন ছুটে চলে

মরীচিকার দিকে, যন্ত্রের মত।  

যা কিছু জানি কর্ম বলে,

তা যে বিকর্ম কেবল

বুঝি তা সরল ভাবে,

মানতে চাইনা তবু,

কাজ করে যাই মূর্খের মত

থামে না হাহাকার,

শেষ হয়না ভিক্ষা চাইবার

অহেতুক গরিবের সম্বল

ছিনিয়ে নেবার। কাগজের টাকার

তাসের ঘরে করে অলক্ষ্মী বসবাস

লক্ষ্মীর হয় বনবাস।

যা কিছু দেখেছি শুনেছি বিদ্যা বলে

সে যে আসলে অবিদ্যা,

মারামারি, রাহাজানি, কাটাকাটি করে

মরে, পৃথিবীতে আজ যত হয়েছে

ক্ষতি সবিই যে শিক্ষিত সমাজ, সভ্যতার

কবলে, যেথায় নোবেল পুরস্কার প্রাপ্ত

অর্থনীতিবিদেরা দেন বিধান

বাজারেতে যত বেশি ধার, তত নাকি

সংসার পাবে উদ্ধার,

তাই দেখি সমস্ত স্তরে

ধারদেনা গলা টিপে ধরে

স্বরস্বতী এই অবিদ্যায় করে না

কখনও বাস।

মাটির বুকে ফলফুল

সবজির বদলে

ফলছে শুধু টাওয়ার

মানুষ কথা বলবে বলে,

অর্থ, শিক্ষা, কর্ম!

পৃথিবীর বুকে যদি পারো

ফসল ফলাও চারিদিক ঘিরে,

ধারদেনা না ছড়িয়ে বাজারে

ছড়াও শিক্ষার আলো চারিধারে। 

দেখি পৃথিবীর বুকে পড়ে দীর্ঘশ্বাস,

অবিদ্যা, অনর্থ, অকর্মের, প্রতাপ,

অর্থ, কর্ম, বিদ্যা, যা কিনা হতে

পারত মানবজাতির উন্নতির

পুণ্য তিন বর, এদের বিকৃত রূপ

করে চলেছে মারামারি,

অনবরত নির্মম পাপ,

আজ বুঝি তাই এরা

জীবনের মৃত্যুর কারণ

সমাজের চরম অভিশাপ।   



Rate this content
Log in

Similar bengali poem from Tragedy