আগুন পাখি
আগুন পাখি
বর্ষায় টালমাল উপত্যকা
স্বপ্নে পাওয়া চুম্বনের ক্ষত
চারদিকে ছমছমে নিস্তব্ধতা
মেঘ কেটে আকাশে ধূসর চাঁদ
অফুরান কথামালা , অফুরান রহস্য
স্বপ্নমাখা রোমাঞ্চের রাত
ডালে ডালে ফুটে উঠেছে কামিনী
দাওয়ায় বসেছে দুঃখ ও বৃষ্টি
কালো অসুখের গল্পের মাঝে ঘুম
তোমার আদুরে বুকের প্রান্তরে
এটা আসলে হিসেব নিকেশ
পার্থিব প্রেম বলে কিছুই নেই
প্রেম তো মাত্র প্রানের আরাম
সময় কাটানোর জন্য ছলচাতুরী
গুনি সময়ের ধুলোবালি
আগুন পাখি আজ খাঁচা ছাড়া ।।