Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Rima Goswami

Tragedy

3  

Rima Goswami

Tragedy

Dear Dad

Dear Dad

2 mins
176


 

বাবার কাছ থেকে আজই একটা চিঠি পেলাম, তাতে লেখা -

আদরের রেশমী ,

                     পত্রের প্রথমে জানাই অনেক অনেক স্নেহ আর ভালোবাসা । তোর বাবার এই স্নেহ ছাড়া আর আছেই বা কি বল দেওয়ার ? মা রে তোর হিরো তোর বাবা টা এবার বুড়ো হয়েছে । জমা পুঁজি তো কোনো কালেই আমার ছিলোনা রে মা কিন্তু খরচ ছিল অনেক । গত মাসে আমাকে কোম্পানী ছাঁটাই করে দিয়েছে , কারণ আমি এখন ষাট বছর পেরিয়ে গেছি । মাইনে নেই তাই তোর মা আর বাবার মুখে দুমুঠো অন্ন ও নেই । বুকে সর্দি বসে আবার টান এর রোগটা দেখা দিচ্ছে । গায়ে গতরে যে দুটো খেটে রোজকার করবো মুরোদ নেই । ব্রাহ্মণ ভদ্র বাড়ির বউ তোর মা এই বয়সে লোকের বাড়ি কাজ করবে তা আমি দেখতে পারি না । এ দিকে তোর ছোট বোনের বিয়ে দিতে গিয়ে তো আগেই আমার সর্বস্ব শেষ হয়েছে , এখন এই কর্পদশুন্য অবস্থাতেও আমার কাছে ছোট বেয়ানের অবদার ওনার ছেলেকে একটা গাড়ি আমাকে দিতে হবে । দুই বোনের মধ্যে তোর থেকে মুনি সুন্দরী ফর্সা বলে লোকে বলতো এ মেয়েকে দাদা লোকে পন দিয়ে নিয়ে যাবে আর রেশমীকে বিদায় করতে আপনার কালঘাম ছুটবে । হলো ঠিক তার বিপরীত , তুই এক কাপড়ে শশুর বাড়ী গেলি আর তোর বোন এমন ছেলে পছন্দ করলো যে আমার মেরুদণ্ড ভেঙে গেল । যাই হোক তুই যদি এখন মা বাপের দুমুঠো অন্ন র দায় না নিস উপোস করে মরতে হবে , আমাদের । জানি তুই আমাকে ফেরবি না তবু এ চিঠি লিখতে আমি মরমে মরে যাচ্ছি , সারা জীবন স্বাচ্ছন্দে কাটিয়ে শুধুমাত্র ব্যাবসা তে লোকসানের জন্য আজ আমায় দুটো ভাতের জন্যও ভাবতে হচ্ছে । বয়স ছিল তো চাকরি করে পেট চালালাম আজ আমি মা রে বড়ই অপারক । চিঠি টা পড়তে পড়তে কাঁদছিস মা , জানি । কাঁদিস না মা রে বাবা র চিঠিটা ছেলের চিঠি মনে করে পড়িস দেখবি কান্না পাবে না ।

উত্তরের অপেক্ষায় রইলাম ।

                                    ইতি , হতভাগ্য বাবা



Rate this content
Log in

Similar bengali poem from Tragedy