Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Inspirational

5.0  

Utso Bhattacharyya

Inspirational

উদ্দেশ্যহীনতার ক্রন্দন

উদ্দেশ্যহীনতার ক্রন্দন

1 min
372


(Wilfred Owen এর Futility অনুসরণে কবিতাটি ভেবেছি...)


  তারে করহ স্হাপন

                 সূর্য-কিরণ সম্পাতে,

                 কোমল স্পর্শে মেলতো দু'চোখ

                 সেই ছেলেটি কোন্ সুখে ?

                 বাতাসে ছিলো ফিস্ফিসানি

                 সেই ছেলেটির ঘরে;

                 মাঠের ডাকে চঞ্চলতা,

                 বীজ বোনবার তরে৷

                 বিদেশ হলেও এখন তো তার—

                 জেগে ওঠার কথা ?

                 রোজের মত আজ জাগেনি,

                 ... শীতল নীরবতা৷

                 সূর্য! সে তো মহাপ্রাচীন,

                 দয়ালু ,তা-ও জানি৷

                 ছেলেটিকে সে জাগিয়ে তুলুক্ —

                 মোরা তো তাকেই মানি!

                 সেই তো পারে ঘটাতে 

                 সব বীজের অঙ্কুরোদ্গম—

                 সেই ছেলেকে জাগাতে আজ,

                 কেনই বা সে অক্ষম ?

                        ****

                 এক শীতল গ্রহে, সেই

                 কোন্ স্মরণাতীত কালে—

                 তুমিই তো, হে প্রাণ-দেবতা !

                 আলোড়ন জাগালে৷

                 এত যত্নে রক্ষা করা

                  উষ্ণ প্রাণ আর দেহ,

                  পেশী ও স্নায়ু সতেজ—

                  তবু প্রাণ ফিরি দিবে কেহ ?

                 পরিশ্রমের কিবা মানে হলো,

                 বলো গো প্রাণের স্রষ্টা ?

                 চির-নিদ্রাতে চলে গেলো সে যে—

                 ব্যর্থ সকলি চেষ্টা৷৷

                 



Rate this content
Log in

Similar bengali poem from Inspirational