Arghya Das

Abstract Others

3  

Arghya Das

Abstract Others

সুবোধ এর অলসতার কাহিনী

সুবোধ এর অলসতার কাহিনী

2 mins
162



শুরুতেই যে জিনিসটার কথা মনে করিয়ে দিতে চাইবো------ প্রত্যেকদিন সকালবেলায় বা ভোর বেলায় ঘুম থেকে উঠার কথা এবং রাতে তাড়াতাড়ি ঘুমোতে যাওয়া ---- একটা মানুষকে স্বাস্থ্যবান বানায় । এবং একটা মানুষের জীবনে জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করতে সাহায্য করে ।

এখানে একটা কথা মনে পড়ে যাচ্ছে --- Parci bysse Shelley এর বিখ্যাত উক্তির কথা ---- "তুমি বাবা ঠিক যেই অনুপাতে লেবার দেবা , ঠিক সেই অনুপাতেই ফল পাবা "। 

আর একটা বিখ্যাত মনীষীর উক্তির কথা বলতে হয় --- যার নাম স্বামী বিবেকানন্দ

" ভাগ্য বলে কিছু নেই পুরোটাই মানুষের কর্ম পরিশ্রমের ফল ।" 

সুতরাং বোঝাই যাচ্ছে " Man makes their own future ". 


অলসতার কুফল বা কুপ্রভাব :----

----------------------------------------

অলসতা কোন মানুষকে কাজে সফল হতে দেয় না , তার মধ্যে জরত্ব এনে দেয় ।

সকালে ঘুম থেকে ওঠা যেমন মানুষকে স্বাস্থ্যবান বানায় , তেমনি একটি প্রচলিত প্রবাদ আছে ---- " Health is Wealth " .

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে --স্বাস্থ্যই হলো সম্পদ । 

অলসতা মনসংযোগ নষ্ট করে । কোন কাজ সময়ে শেষ করতে দেয় না । দেখা যাচ্ছে আপনি কোন কাজ সময়ে শেষ করতে চান সেখানে একটা প্রাচীরের ন্যায় বাধা হয়ে দাঁড়ায় অলসতা । দেখা যাচ্ছে যে কাজটি আপনি সঠিক সময়ে " Eleventh Hours " বা শেষ মুহূর্তে এসে শেষ করে হয়ে ওঠা হলো না । যেহেতু সময়ের গতি তীব্র ।


সুবোধের অলসতার কাহিনী :----

-------------------------------------

সুবোধ নামে এক বালক ছিল । যে কিনা বারাসাত শহরে বাস করত । সে সারাদিন ঘুমিয়ে কাটাতে ভালোবাসতো । সে কোন কাজ সঠিক সময় করে উঠতে পারতো না ।

সে প্রত্যেকদিন কলেজে যেতে দেরি করত ।

সুতরাং সে স্কুলের স্যার ও ম্যাডাম এর কাছে প্রত্যেকদিন বকঝোকা খেত।

ক্লাসে বন্ধু ও বান্ধবীদের সাথে প্রত্যহ ঝগড়া ঝাটি করত । ফোনে সকলের কাছে সে অপ্রিয় ছিল । যদি তার মা ও বাবা সকালের 

প্রাত:রাশ থেকে রাতে ডিনারের জন্য ডাকতো সেখানেও সে দেরি করতো ।

তাকে কোন কাজ মা ও বাবা এমনকি স্কুলের শিক্ষক/ শিক্ষিকারা দিলে তা শেষ মুহূর্ত পর্যন্ত করে উঠতে পারতো না । ফলে তাদের কাছ থেকে সে তিরস্কার এর শিকার হতো । 

একবার তার মা ও বাবা তাকে নিয়ে দিঘাতে বেড়াতে যাবে বলে ঠিক করলে, তাকে বলা হয়েছিল যে আমরা চাপাডালি থেকে সাড়ে পাঁচটার বাস ধরব ।

সুবোধ সেখানেও ঘুম থেকে উঠতে দেরি করে । ফলে সঠিক সময়ে তারা দীঘা যাওয়ার বাস ধরতে পারেনি । ফলে মা ও বাবার কাছ থেকে সে তিরস্কৃত হয় ।


উপসংহার :---

----------------

উপসংহারে বলা যায় যে অলসতা মনোযোগ নষ্ট করে । কাজ সঠিক সময় করে উঠতে দেয় না । অলসতা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর । অলসতা আপনার এবং সময়ের মাঝে প্রাচীরের ন্যায় দন্ডায়মান হয়ে থাকে । সুতরাং " Don't be lazy. "

কখনো অলস হওয়া উচিত নয় । 



Rate this content
Log in

Similar bengali story from Abstract