ARGHYADEEP BARAT

Abstract

2  

ARGHYADEEP BARAT

Abstract

শুভ বিজয়া

শুভ বিজয়া

1 min
977


এবারের মতো শেষ হলো দুর্গোৎসব|এরপর শুরু হবে প্যান্ডেল খোলার কাজ... আলো গুলো আবার নিভে যাবে... মা ঘরে ফিরলেও... মায়ের ছেলেমেয়েরা ফিরবে কাজে... কাল থেকে আবার পাড়ার মোড়ে জুতো সেলাই করতে বসবে রামকান্ত মুচি... স্কুল গুলো তে আবার শোনা যাবে শিশুদের কলরব|হাঁটুর যন্ত্রনা নিয়ে ক্যালকুলাস এর ক্লাস এ ঢুকবেন প্রবীণ শিক্ষক তারিণী বাবু... কয়েক হাজার ছেলে মেয়ে হাসি, আনন্দ, ব্যাথা, বেদনা ভুলে মুখ গুজবে ল্যাপটপ এর স্ক্রিন এ ...

মা তো আবার ফিরবে পরের বছর... কিন্তু যারা হারিয়ে গেছে এই পৃথিবী থেকে তারা কি আর ফিরবে? ফিরবে না... অবসরে জানালার কাছে বসে সিগারেট এর ধোঁয়া ছাড়তে ছাড়তে রমেশের মনে পড়বে শরতের শিশির ভেজা সন্ধ্যে বেলায় বারান্দার খাটিয়াতে বসে দাদুর কাছে শোনা সেইসব রোমাঞ্চকর গল্প গুলোর কথা... সেইদিন গুলোও তো আর ফিরবে না|ফিরবে না হারিয়ে যাওয়া সম্পর্ক গুলোও|গতবছর পুজোতে যেসব কপোত-কপোতী হাত ধরে ঘুরে বেড়িয়েছিল হয়তো তাদের এই পৃথিবীর বুকে আর কোনোদিন দেখাই হবে না...

আজ চারিদিকে বিষাদের সুর...আচ্ছা এটা ভাবলে অবাক লাগে না! আজ থেকে ১০০ বছর আগে আমাদেরই কোনো পূর্ব পুরুষ এভাবেই উদাস মনে বসে ছিল বিজয়ার দিনে... আসলে কালের প্রবাহে মানুষ চিরকাল না থাকলেও অনুভূতি গুলো রয়ে যায়|রয়ে যায় হাসি, কান্না, অভিমান, আনন্দ আরো হাজার রকমের অনুভূতি|আজকে আবার আকাশের মুখভার... প্রকৃতিও যেন বিষাদগ্রস্ত|

আবার একটা বছরের অপেক্ষা... আবার একটা শীত, বসন্ত, গ্রীষ্ম, বর্ষা পেরিয়ে মা আসবেন... ততদিন আমরা নাহয় কাজের মধ্যেই আনন্দ খুঁজেনি... আনন্দ খুঁজেনি কালের প্রবাহমানতার মধ্যে, দৈনন্দিন জীবনযাপনের মধ্যে...


Rate this content
Log in

Similar bengali story from Abstract