Best summer trip for children is with a good book! Click & use coupon code SUMM100 for Rs.100 off on StoryMirror children books.
Best summer trip for children is with a good book! Click & use coupon code SUMM100 for Rs.100 off on StoryMirror children books.

ARGHYADEEP BARAT

Fantasy Others


2  

ARGHYADEEP BARAT

Fantasy Others


ভুপেন হাজারিকা

ভুপেন হাজারিকা

2 mins 130 2 mins 130

এই বৃষ্টির মধ্যে গান বলতে রবিঠাকুরএর গান তো স্বাভাবিক ভাবেই মনে আসে .. তাছাড়া আর যার গান সব থেকে বেশি দোলা দিয়ে যায় তিনি ভূপেন হাজারিকা .. বিশেষ করে “ একখানা মেঘ ভেসে এলো আকাশে “ আর “ প্রেম আমার শত শ্রাবনে অবিরাম বৃষ্টির বন্যা আনে “.. আমার জীবনের প্রথম শোনা গান হলো “ আমি এক যাযাবর “ .. তারপর সময় এর সাথে সাথে আরো অনেক কিংবদন্তি শিল্পীর গান শুনতে শুরু করি .. অনেকদিন সেভাবে শোনা হয়নি ওনার গান .. তারপর একদিন সুমন এর একটা গান শুনলাম “ এখন সন্ধ্যে নদীতে উজান ... ওপারে ভূপেন হাজারিকা গান “ ভূপেন হাজারিকার গানকে এভাবে একটা গানের মধ্য দিয়ে বিশ্লেষণ করার ক্ষমতা মনে হয়না ভূভারতে আর কারো আছে .. যাই হোক ছোটবেলায় চাহিদাগুলো অনেক সাধারণ আর সহজ ছিল .সত্যি বলতে সেগুলো পূরণ করাটা শুধু বাবা মা এর ওপরই ছিল .. যতদিন যায় চাওয়াগুলো অন্য মানুষের ওপর নির্ভরশীল হয়ে পড়ে .. তাই হয়তো জটিল হতে থাকে ..এর সাথে সাথে বাড়তে থাকে স্বার্থপরতা .. পরিধি টা ছোট হতে থাকে .. পছন্দের কয়েকটা মানুষকে নিয়ে আমরা সুখে থাকতে চাই .. এর জন্যই হয়তো তৈরী হয় সাময়িক হতাশার .. ভূপেন হাজারিকা এর গান কিন্তু সবার কথা বলে ,”শুধু তুমি আর আমি” এরকম নয় .. গানগুলো সত্যিই ঘুরে দাঁড়ানোর শক্তি যোগায় .. যেমন “ জীবন খুঁজে পাবি ছুটে ছুটে আয় “ .. প্রেম এর গানগুলোও যেন সবার কথা বলে .. যে যাই বলুক জীবনমুখী গান এর সম্রাট কিন্তু ভূপেন হাজারিকাই .. সমাজের কথা তার গানে যেভাবে এসেছে আর কারো গানে আসেনি .. মহেশ গল্পটার ওপর যেভাবে উনি গেয়েছেন “ শরৎ বাবু খোলা চিঠি দিলাম তোমার কাছে “ আর কারো পক্ষে সম্ভব নয় .. ছোটবেলায় একটা Philips এর tape recorder ছিল আর বাড়ির সামনে কয়েকটা শিশু গাছ ছিল .. এখন সেই গাছও নেই , tape recorder ও নেই .. সেই সময়ও নেই .. “ একখানা মেঘ ভেসে এলো আকাশে” গানটা যেন আমার সেই ছোটবেলার সহজ মেঘলা আকাশটার কথাই মনে করায়... 💐


Rate this content
Log in

More bengali story from ARGHYADEEP BARAT

Similar bengali story from Fantasy