Sanghamitra Roychowdhury

Abstract Classics Others

2.9  

Sanghamitra Roychowdhury

Abstract Classics Others

লকডাউনের রোজনামচা ৮

লকডাউনের রোজনামচা ৮

1 min
330


ডিয়ার ডায়েরি, ১লা এপ্রিল, ২০২০... লকডাউনের অষ্টম দিনে


জেগে থাকা সমস্ত সময়টা জুড়েই প্রায় কিছু না কিছু কাজে ব্যস্ত থাকতে হচ্ছে। তবুও মনে হচ্ছে অখণ্ড এক অবসরের মধ্যে আছি। সেই নিশ্ছিদ্র অবসরে শুধু কর্তব্যরা আছে সারিবদ্ধভাবে, অবসরের কোনো আমেজ নেই। এবার কী তবে অবসরযাপনে ক্লান্তি আসছে? জানি না। জানার চেষ্টা করতেও মন চাইছে না। সবাই একসাথে বাড়িতে থাকার জন্য মনে হচ্ছে রোজই ছুটির দিন, তবে সত্যিকারের ছুটির দিনেও তো অবকাশযাপন হয় বাইরে ঘুরে বেড়িয়ে। এভাবে গৃহবন্দী! মনকে শুধু স্বান্ত্বনা দিচ্ছি... আমি একলা নই... প্রায় গোটাটা পৃথিবীই লকডাউনের আওতাধীন। সবারই হয়তো মন ক্লান্ত, চিত্ত অবসন্ন। এভাবে তো আগে কেউ কখনো থাকিনি। তবে এখন উপায় তো নেই। আগামী দিনের লকডাউনের মেয়াদ বাড়াতে না চাইলে এই চলমান লকডাউনকে সার্থক করতেই হবে। করোনা ভাইরাসের সাথে লড়াইটা নয়তো একতরফা হয়ে যাবে। আর তার ফলাফলটা হবে ভয়াবহ। আজ বরং নিজের জন্য দু'লাইন লিখি... "মেহগনি কাঠের আরামকেদারার হাতলে রাখা এক কাপ ধোঁয়া ওড়া সুগন্ধি দার্জিলিং চা, ব্যোমকেশের একটি খণ্ড, আর বর্ণময় অতীতের রোমন্থন... যার সিংহভাগ জুড়েই শুধু তুমি আর তুমি। এখন কেমন আছো প্রিয়তমাসু? কেমন আছো এই নিশ্ছিদ্র অখণ্ড অবসরে?" ভালো থাকার চেষ্টাটাই আসলে প্রধান হাতিয়ার।


Rate this content
Log in

Similar bengali story from Abstract