Sagnik Bandyopadhyay

Tragedy Others

2  

Sagnik Bandyopadhyay

Tragedy Others

জীবন

জীবন

1 min
239



প্রত্যেক মানুষের জীবন বৈচিত্র্যে ভরা। জীবন মানেই বিভিন্ন ঘটনার সমাহার। জীবনে উত্থান ও পতন অবশ্যম্ভাবী। ঋতমের জীবনও তার ব্যতিক্রম নয়। ঋতম ছোটবেলায় খুব দুরন্ত ছিলো। এখন ঠিক তার বিপরীত। এতটাই শান্ত ছেলে হয়ে উঠেছে, যে প্রত্যক্ষ করেনি তার অবিশ্বাস্য মনে হতে পারে। ঋতম এখন কলেজ ছাত্র। বয়স তার কুড়ি। ইংরেজি অনার্স নিয়ে পড়ছে। প্রতিটি মানুষের মতো ঋতমও ছোটো থেকে বড় হয়েছে বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে। তার এই জীবনের যাত্রাপথে নানা ধরনের পরিস্থিতি তাকে একটু একটু করে বদলে দিয়েছে। ছোটবেলা থেকে ঋতমের জীবন সচ্ছলভাবে আনন্দে কেটেছে। কিন্তু ঋতমের বয়স যখন ৯ বছর তখন তার বাবার অকালমৃত্যু ঘটে। ঋতমের সচ্ছল জীবনে যেন প্রচন্ড ঝড় উঠে। তাদের পরিবারকে কষ্টের কালো মেঘে ঢেকে দেয়। ঋতম পরিস্থিতির সাথে বদলাতে থাকে। আবার তার জীবনে পুনরায় আনন্দের স্ফূরণও দেখা দেয়। ঋতমের এই কুড়ি বছর প্রচুর উত্থান-পতনের মধ্য দিয়ে কেটেছে। রান্নাঘরে যেমন বিভিন্ন মশলা থাকে, ঠিক তেমনি ঋতমের জীবনের বিভিন্ন স্বাদের ঘটনা যেন রান্নার মশলার স্বরপ। কখনো মিষ্টি তো কখনো ঝাল। এই জীবনরূপ রান্নাঘরে মশলারূপ ঘটনাগুলির সাথে নিজেদের মানিয়ে নিতে পারলেই রান্নাঘরের সার্থকতা। ঋতমও নিজের জীবন রূপ রান্নাঘরকে সেই ভাবেই গড়ে তুলছে।


Rate this content
Log in

Similar bengali story from Tragedy